অ্যাকসেসিবিলিটি লিংক

ঋণ চুক্তি চূড়ান্ত করতে ঢাকা সফরে আসছেন আইএমএফ’র ডিএমডি


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক(ডিএমডি)আন্তোয়েনেট মনসিও সায়েহ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছেন ১৪ জানুয়ারি। এই সফরে ৪৫০ কোটি ডলারের ঋণের চুক্তি চূড়ান্ত করা হতে পারে। মঙ্গলবার (১০ জানুয়ারি) বাংলাদেশের অর্থ বিভাগের সূত্র এ কথা জানায়।

অর্থ বিভাগ আরও জানিয়েছে যে সফরকালে আইএমএফের ডিএমডি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ গত জুলাই মাসে ৪৫০ কোটি ডলার ঋণের জন্য আবেদন করার পর, শর্ত সাপেক্ষে ঋণ দিতে রাজি হয় আইএমএফ।গত অক্টোবর ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার ফাঁকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের নেতৃত্বে একটি দল আইএমএফের সঙ্গে দেখা করে। বৈঠক শেষে গভর্নর সাংবাদিকদের জানিয়েছিলেন যে আইএমএফ থেকে ঋণ পাবে বাংলাদেশ।

আইএমএফ-এর একটি দল গতবছরের ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ঢাকায় দুই সপ্তাহে একাধিক বৈঠক করেছে সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে। পরিকল্পনা মন্ত্রণালয়, বিএসইসি, এনবিআর ও বিইআরসি’র সর্বশেষ অর্থনৈতিক পরিস্থিতি জানতে, রাহুল আনন্দের (বাংলাদেশের মিশন প্রধান) নেতৃত্বে আইএমএফ দল বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, জ্বালানি বিভাগের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দেখা করে।

XS
SM
MD
LG