অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে এফডিআর-এর সবচেয়ে বড় উৎস দেশ যুক্তরাষ্ট্র


বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআর) সবচেয়ে বড় উৎস দেশ যুক্তরাষ্ট্র। বাংলাদেশে, যুক্তরাষ্ট্র ৪৩০ কোটি ডলার বিনিয়োগ করেছে। এছাড়া, ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের বৃহত্তম উৎস যুক্তরাষ্ট্র । ২০২১ সালের হিসাব অনুযায়ী এ বিনিয়োগের পরিমান এক ট্রিলিয়ন ডলারের কাছাকাছি। মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায় যে পঞ্চম ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরাম আগামী ১২ জানুয়ারি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। যা সংশ্লিষ্টদের ইন্দো-প্যাসিফিক এবং যুক্তরাষ্ট্র-এর ব্যবসার সঙ্গে জড়িত হতে উৎসাহিত করবে। যুক্তরাষ্ট্র এবং জাপানের সরকার পঞ্চম ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, শিল্প নির্বাহী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের স্বাগত জানাবে।

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরাম (আইপিবিএফ) এর সহযোগিতায়; জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সঙ্গে অংশীদারিত্বে; যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার এ আয়োজন; ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে যুক্তরাষ্ট্র এবং এর অংশীদারদের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতাকে উন্নীত করতে, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি অংশগ্রহণের মূল প্লাটফর্ম হিসেবে কাজ করছে।

জাপানের টোকিওতে অনুষ্ঠেয় এই আয়োজন, যুক্তরাষ্ট্র, অন্যান্য ইন্দো-প্যাসিফিক দেশ এবং সারা বিশ্বের অংশগ্রহণকারীদের জন্য শক্তিশালী ভার্চুয়াল প্লাটফর্ম হিসেবে বিবেচিত হবে বলে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস উল্লেখ করে।

XS
SM
MD
LG