অ্যাকসেসিবিলিটি লিংক

পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে: সংসদে অর্থমন্ত্রী মুস্তফা কামাল


অর্থমন্ত্রী মুস্তফা কামাল

বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন যে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে পাচার হওয়া অর্থ উদ্ধারে আইনি প্রক্রিয়া চলছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) সংসদে এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল এ কথা জানান।

জাতীয় পার্টির সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “বিভিন্ন প্রক্রিয়াগত ও আইনি জটিলতার কারণে পাচার হয়ে যাওয়া অর্থ উদ্ধারে দীর্ঘ সময় লাগে। আর, পাচার করা অর্থের পরিমাণ নির্ধারণ করাও খুব কঠিন।” বিভিন্ন উন্নয়ন এবং গবেষণা সংস্থা দেশ থেকে পাচার হওয়া অর্থের পরিমাণ অনুমান করতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে বলে উল্লেখ করেন মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, “এসব সংস্থার প্রতিবেদনে, বাংলাদেশ থেকে কী পরিমাণ অর্থ পাচার হয়েছে, সে বিষয়ে পরস্পরবিরোধী তথ্য রয়েছে। আসলে, অর্থ পাচারের পরিমাণ নির্ধারণ করা অত্যন্ত কঠিন। তবে, দেশ থেকে অর্থ পাচারের মাত্রা বা পরিমাণ নির্বিশেষে, পাচারের সম্ভাব্য উৎস বন্ধের পাশাপাশি অর্থ পাচার প্রতিরোধ এবং ঐ অর্থ বাংলাদেশে ফিরিয়ে আনতে সরকার বদ্ধপরিকর। আর এ লক্ষ্যে সরকারের সব সংস্থা একসঙ্গে কাজ করছে।”

সরকারের পদক্ষেপের ফলে ভবিষ্যতে মানি লন্ডারিং অনেকাংশে কমবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, “বিদেশে ফ্ল্যাট বা বাড়ি কেনা (সিঙ্গাপুর, মালয়েশিয়া, হংকং, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশে) এবং অন্য পদ্ধতি নিয়ে দুর্নীতি দমন কমিশন কয়েকটি মামলা তদন্ত করছে।” এ বিষয়ে সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলো কাজ করছে বলে জানান বাংলাদেশের অর্থমন্ত্রী।

XS
SM
MD
LG