অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করলো চীন


সোওলের পশ্চিমে অবস্থিত ইনচেওন আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত কোভিড-১৯ পরীক্ষা কেন্দ্রে চীন থেকে আগত এক ভ্রমণকারীর কাছ থেকে নাক থেকে সোয়াব নিচ্ছেন একজন স্বাস্থ্যকর্মী (৩ জানুয়ারি, ২০২৩)

দক্ষিণ কোরিয়ার নাগরিকদের স্বল্প-মেয়াদি ভিসা দেওয়া স্থগিত করেছে চীন। ধারণা করা হচ্ছে, চীন থেকে আগত ভ্রমণকারীদের ওপর করোনাভাইরাস পরীক্ষার বাধ্যবাধকতা আরোপের নতুন নীতিমালার জবাবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সোওলে অবস্থিত চীনের দূতাবাস মঙ্গলবার তাদের আনুষ্ঠানিক উইচ্যাট অ্যাকাউন্টে এই ঘোষণা দেয়। বিবৃতিতে জানানো হয়, সোওল যদি চীনা নাগরিকদের বিরুদ্ধে “বৈষম্যমূলক” বিধিনিষেধ প্রত্যাহার করে, তবে তারাও এই স্থগিতাদেশ প্রত্যাহার করবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিনের সঙ্গে ফোনে আলাপ করার সময় সোওলে প্রবেশের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এই ফোন কলের ১ দিন পরেই চীনের নতুন নীতিমালার ঘোষণা এলো।

জাপানের কিয়োডো সংবাদ সংস্থা জানিয়েছে, ট্র্যাভেল এজেন্সিগুলোকে জানানো হয়েছে যে জাপান থেকে আসা ভ্রমণকারীদেরকেও চীন কর্তৃপক্ষ স্বল্প-মেয়াদী ভিসা দেওয়া বন্ধ রেখেছে।

নতুন এই বিধিনিষেধ গত সপ্তাহ থেকে চালু হয়েছে। এর আওতায় চীন থেকে আসা ভ্রমণকারীদের দক্ষিণ কোরিয়ায় প্রবেশের ১ দিনের মধ্যে র‍্যাপিড কোভিড-১৯ পরীক্ষা করাতে হয়। যারা আসবেন, তাদের পরীক্ষার ফল নিশ্চিত না হওয়া পর্যন্ত আলাদা জায়গায় রাখা হবে। চীন থেকে আসা এক ব্যক্তি গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া প্রবেশের পর তার কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ আসে। তা সত্ত্বেও তিনি অল্প সময়ের জন্য কর্তৃপক্ষের চোখ এড়াতে সক্ষম হয়েছিলেন।

ডিসেম্বরের ৭ তারিখে চীন হঠাত করে তাদের কঠোর “শূন্য কোভিড” কৌশল থেকে সরে আসে। এর কয়েক সপ্তাহ পর দক্ষিণ কোরিয়া নতুন বিধিনিষেধ আরোপ করে। ২০২০ সালে প্রথমবারের মতো চীনে শূন্য কোভিড কৌশল প্রয়োগ করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, এরকম বেশ কিছু এলাকায় এই কৌশলের আওতায় দ্রুত কঠোর লকডাউন, কোয়ারেনটিন ও গণপরীক্ষার ব্যবস্থা করা হয়। এসব উদ্যোগে চীনের বিভিন্ন শহরের বাসিন্দারা অস্বাভাবিক ও তীব্র বিক্ষোভে ফেটে পড়েন এবং কলকারখানা বন্ধ থাকায় অর্থনীতিতে মন্দা দেখা দেয়।

XS
SM
MD
LG