অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনীয়রা যুক্তরাষ্ট্রে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ওপর প্রশিক্ষণ নেবে


নিউ মেক্সিকোতে ম্যাকগ্রেগর রেঞ্জ কমপ্লেক্সে প্রশিক্ষণের সময় যুক্তরাষ্ট্রের সৈন্যরা একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে। ১৪ ডিসেম্বর, ২০১৪। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের বাহিনী এই মাসের শেষের দিকে ওকলাহোমার ফোর্ট সিলে ইউক্রেনীয় সেনাদেরকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ওপর প্রশিক্ষণ দেয়া শুরু করবে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একজন সামরিক কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে এ কথা জানিয়েছেন।

একটি প্যাট্রিয়ট দল তৈরি করতে প্রায় ১শ জন ইউক্রেনীয় সেনার প্রশিক্ষণ যথেষ্ট। কর্মকর্তাদের মতে, ১শ জন সেনাকে প্রশিক্ষিত করতে কয়েক মাস সময় লাগবে।

ফোর্ট সিল যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ফিল্ড আর্টিলারির আঁতুড়ঘর।

পেন্টাগনের প্রেস সচিব ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার গত সপ্তাহে বলেন, পেন্টাগন প্যাট্রিয়ট প্রশিক্ষণ “সম্ভাব্য প্রশিক্ষণ এখানে যুক্তরাষ্ট্রে, বিদেশে বা উভয়ের সংমিশ্রণে” কোথায় পরিচালনা করা হবে সে সম্পর্কে বিভিন্ন বিকল্প বিবেচনা করছে।

নেটো এবং ইউরোপীয় ইউনিয়নের নেতারা উন্নত বিমান প্রতিরক্ষা এবং অন্যান্য সরঞ্জাম সরবরাহসহ রাশিয়ার প্রায় এক বছর ব্যাপী চলা আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে সামরিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি জোরদার করেছে।

মঙ্গলবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রুশ বাহিনী এবং ওয়াগনার গ্রুপের ভাড়াটে সৈন্যরা সোলেদারের বেশিরভাগ অংশের “সম্ভবত এখন নিয়ন্ত্রণে” রয়েছে। সোলেদার পূর্ব ইউক্রেনের ছোট একটি লবণ খনির শহর। সেখানে ভয়ংকর লড়াই চলছে।

সোলেদারের লড়াই উভয় পক্ষের জন্যই ব্যাপক ক্ষতিকর হয়েছে।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার রাত্রিকালীন ভাষণে সোলদারের ধ্বংসযজ্ঞের কথা বর্ণনা করে বলেছেন,“এখানে প্রায় কোনো দেয়ালই পুরো অবশিষ্ট নেই।”

সোমবার নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদদাতাদের সাথে কথা বলেছেন, তিনি বাখমুতের লড়াইকে “সত্যিকারের বর্বরতা” বলে অভিহিত করেছেন।

ওই কর্মকর্তা বলেন, দুর্বল সৈন্যরা “প্রধানত ক্ষতিগ্রস্ত হয়েছে।” আরো ভালো প্রশিক্ষিত বাহিনী তারপর “তাদেরকে পেছনে ফেলে ভুমি দখল করতে এগিয়ে যায়।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG