অ্যাকসেসিবিলিটি লিংক

ভার্জিন অরবিটের রকেট বহনকারী স্যাটেলাইট কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হয়েছে


দর্শকরা ব্রিটেনের স্পেসপোর্ট কর্নওয়াল থেকে ভার্জিন অরবিটের লঞ্চারঅন রকেটের প্রথম ব্রিটিশ উৎক্ষেপণ দেখার জন্য নিউকয়েতে কর্নওয়াল বিমানবন্দরে একটি প্রতিরূপ রকেটের চারপাশে জড়ো হচ্ছে। ৯ জানুয়ারি, ২০২৩।

ভার্জিন অরবিট জানিয়েছে, পশ্চিম ইউরোপ থেকে কক্ষপথে প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করার একটি মিশন মঙ্গলবারে একটি “বিশৃংখলায় ” পতিত হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থাটি একটি উন্নত জাম্বো জেট ব্যবহার করে তার অন্যতম একটি রকেট দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়াল থেকে আটলান্টিক মহাসাগরে নিয়ে গিয়েছিল। সেখান থেকে এটি উৎক্ষেপণ করা হয়েছিল। এটি ছিল সংস্থাটির প্রথম আন্তর্জাতিক উৎক্ষেপণের প্রচেষ্টা। রকেটটির বেসামরিক এবং প্রতিরক্ষা-উভয় প্রকারের ব্যবহারের জন্য ৯টি ছোট ছোট উপগ্রহ কক্ষপথে নিয়ে যাওয়ার কথা ছিল।

কিন্তু উড্ডয়নের প্রায় ২ ঘন্টা পর সংস্থাটি জানায়, মিশনটিতে জটিলতা দেখা দিয়েছে।

ভার্জিন অরবিট এনএএসডিএকিউ স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত। এটি ব্রিটিশ বিলিওনিয়ার রিচার্ড ব্র্যানসনের দ্বারা প্রতিষ্ঠিত। এটি এর আগে ক্যালিফোর্নিয়া থেকে অনুরূপ ৪টি উৎক্ষেপণ সম্পন্ন করেছে।

এই মিশন নিয়ে ব্রিটেনের কর্মকর্তাদের অনেক উচ্চাশা ছিল। ইউকে স্পেস এজেন্সির ডেপুটি চিফ এক্সিকিউটিভ ইয়ান অ্যানেট সোমবার বলেন, এটি তার দেশের মহাকাশ শিল্পের জন্য একটি “নতুন যুগের” সূচনা করেছে। অ্যানেট বলেন, ছোট স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বাজারে বড় ধরণের চাহিদা ছিল। তিনি আরও বলেন ব্রিটেনের “ইউরোপীয় উৎক্ষেপণের কেন্দ্র” হওয়ার উচ্চাকাঙ্ক্ষা রয়েছে।

অতীতে ব্রিটেনে উৎপাদিত স্যাটেলাইটগুলোকে মহাকাশে পাঠানোর জন্য অন্যান্য দেশের মহাকাশ বন্দরে পাঠাতে হতো।

মিশনটি ছিল ব্রিটেনের স্পেস এজেন্সি, রয়্যাল এয়ার ফোর্স, ভার্জিন অরবিট এবং কর্নওয়াল কাউন্সিলের মধ্যকার একটি যৌথ প্রচেষ্টা।

উৎক্ষেপণটি মূলত গত বছরের শেষের দিকে পরিকল্পনা করা হয়েছিল। তবে প্রযুক্তিগত এবং নিয়ন্ত্রক জটিলতার কারণে এটি স্থগিত করা হয়।

XS
SM
MD
LG