অ্যাকসেসিবিলিটি লিংক

১৬ জানুয়ারি দেশব্যাপী সমাবেশ ও মিছিলের ঘোষণা বিএনপির


দেশব্যাপী সমাবেশ ও মিছিলের ঘোষণা বিএনপির

১০ দফা দাবি আদায়ে আগামী ১৬ জানুয়ারি (সোমবার) দেশব্যাপী সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

বুধবার (১১ জানুয়ারি) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনে দলের অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘সকল মহানগর, জেলা শহর, উপজেলা ও পৌরসভায় এ কর্মসূচি পালন করা হবে’।

সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপিসহ অন্য সমমনা বিরোধী দল, জোট ও সংগঠনগুলো রাজধানী ঢাকাসহ অন্য বিভাগে অবস্থান কর্মসূচি পালন করে।

জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ, বিজয় নগর পানির ট্যাংক এলাকায় ১২ দলীয় জোট, পুরানা পল্টনে জাতীয়তাবাদী সমমনা জোট, এফডিসি মোড়ে এলডিপি, জাতীয় প্রেসক্লাবের পূর্ব পাশে গণতান্ত্রিক বম ঐক্য এবং আরামবাগে গণফোরাম (মন্টু) কর্মসূচি পালন করে।

জামায়াতে ইসলামী ৩০ ডিসেম্বর বিএনপি ও অন্য দলের সঙ্গে গণমিছিল কর্মসূচিতে যোগ দিলেও দলটি বুধবার অবস্থান কর্মসূচি পালন করেনি। দলটির একজন সিনিয়র নেতা জানিয়েছেন, কৌশলগত কারণে জামায়াতে ইসলামি অবস্থান কর্মসূচি না করার সিদ্ধান্ত নিয়েছে।

বিএনপির কর্মসূচি সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টায় মির্জা ফখরুলের বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয়।

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে চার ঘণ্টার এ কর্মসূচির আয়োজন করে বিএনপি।

গত বছরের ৩০ ডিসেম্বর ৩৩টি বিরোধী দলের গণমিছিলের পর এটি যুগপৎ আন্দোলনের দ্বিতীয় কর্মসূচি।

বিএনপি নেতারা বলেন, ২০০৭ সালের এই দিনে ঘটে যাওয়া রাজনৈতিক পরিবর্তনের কথা মাথায় রেখে ১১ জানুয়ারির জন্য এই কর্মসূচি তৈরি করা হয়। দিনটি দেশে ‘এক-এগারো’ নামে পরিচিত।

এর আগে গত ৩০ ডিসেম্বর বিএনপিসহ ৩২টি সমমনা বিরোধী দল যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে রাজধানী ও রংপুর মহানগরীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে।

XS
SM
MD
LG