অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকো সিটির সম্মেলনে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার নেতারা আলোচনা করেছেন


উত্তর আমেরিকার নেতৃত্ব সম্মেলনের শেষে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার নেতারা ছবির জন্য পোজ দেন, মেক্সিকো সিটি, ১০ জানুয়ারি, ২০২৩।

কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের নেতারা মঙ্গলবার মেক্সিকো সিটিতে এক সম্মেলনে অংশগ্রহণের পর জানান, ২ দিনের বৈঠক শেষে তারা আঞ্চলিক অংশীদারিত্বকে আরও বলিষ্ঠ করেছেন।

উত্তর আমেরিকার নেতৃবৃন্দের এই সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অর্থনৈতিক সংযোগকে আরও বলিষ্ঠ করতে একমত হন। এ ক্ষেত্রে এই অঞ্চলে উৎপাদনের জন্য পণ্যের সংখ্যা বাড়ানো ও সেমিকন্ডাক্টর উৎপাদন আরও গতিশীল করার কথা উল্লেখ করেন তারা।

মেক্সিকোর জাতীয় প্রাসাদে অনুষ্ঠিত প্রায় ২ ঘণ্টার বৈঠকের পর বাইডেন এক সংবাদ সম্মেলনে জানান, ৩ দেশ এখন “প্রকৃত অংশীদার”।

বাইডেন আরো বলেন, “আমরা (এই ৩ দেশ) একসঙ্গে কাজ করলে আরও শক্তিশালী ও উন্নত হই এবং এভাবেই সর্বশেষ সম্মেলনের পর কোভিড-১৯ এর বিরুদ্ধে মোকাবিলা ও জনস্বাস্থ্যের ওপর আসা ঝুঁকির মোকাবিলা করার সক্ষমতা বাড়ানো থেকে শুরু করে ২১ শতকের উপযোগী কর্মীবাহিনী তৈরির মতো বিষয়গুলোতে আমরা অসামান্য উন্নয়ন দেখেছি”।

তারা একইসঙ্গে জলবায়ু পরিবর্তন, অভিবাসন ও যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে মানুষ ও মাদকদ্রব্যের প্রবাহ মোকাবিলা নিয়ে আলোচনা করেন।

এই তিন নেতা ছয় মাস আগে দেওয়া একটি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। লস এঞ্জেলস এ অভিবাসন ও সুরক্ষা সংক্রান্ত ঘোষণায় আইনি অভিবাসনের পন্থার সম্প্রসারণ, বেশ কয়েক ধরনের অংশীদারিত্ব ভিত্তিক উদ্যোগ ও দেশগুলোর একে অপরের সঙ্গে ও তাদের নিজ নিজ জনগোষ্ঠীর মাঝে আরও উন্নত যোগাযোগ নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়।

সম্মেলন থেকে আসা মূল বিষয়গুলো হল এই তিন দেশের মধ্যে আরও উন্নত যোগাযোগ স্থাপন, উত্তর আমেরিকার জ্বালানি খাতকে আরও বলিষ্ঠ করা ও যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ক্রমবর্ধমান অভিবাসীন-প্রত্যাশীদের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা এবং এখনও কোভিড-১৯ মহামারি থেকে আসা বিষয়গুলো মোকাবিলা করা।

এছাড়াও সোমবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে অভিবাসন, জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও উৎপাদন নিয়ে আলোচনা হয়। মেক্সিকোর প্রেসিডেন্ট মহাদেশীয় সংযুক্তি আরও বাড়ানোর ওপর বিশেষ জোর দেন।

XS
SM
MD
LG