অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রুদের পৃথিবীতে ফিরিয়ে আনতে মহাকাশ স্টেশনে মহাকাশযান পাঠাবে রাশিয়া


নাসার একটি ভিডিও সম্প্রচার থেকে ১৫ ডিসেম্বর ২০২২ তারিখে নেওয়া এই চিত্রটিতে, সয়ুজ এমএস-২২ মহাকাশযানের পিছন দিক থেকে তরল পদার্থ নির্গত হতে দেখা যাচ্ছে বলে ১৫ ডিসেম্বর ২০২২ তারিখে নাসা জানায়। (এএফপি ফটো/নাসা)

রাশিয়া বুধবার জানিয়েছে যে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থিত তিনজন নভোচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনতে তারা আগামী মাসে একটি খালি মহাকাশযান পাঠাবে। ঐ তিন নভোচারীর পৃথিবীতে ফেরত আসার জন্য পরিকল্পিত যানটি একটি ক্ষুদ্রাকৃতির উল্কাপিণ্ডের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়।

মহাকাশ স্টেশনে অবস্থিত সয়ুজ এমএস-২২ ক্রু ক্যাপসুলটির উড্ডয়নের যোগ্যতা পরীক্ষা করার পর, রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস ঘোষণাটি দেয়। ডিসেম্বরে ঐ ক্রু ক্যাপসুলটির রেডিয়েটর এর শীতলীকরণ তরল একটি ছিদ্র দিয়ে নির্গত হতে আরম্ভ করে।

রসকসমস ও নাসা কর্মকর্তারা এক যৌথ প্রেস ব্রিফিংয়ে বলেন যে, এমএস-২৩ নামের একটি ক্রুবিহীন সয়ুজ মহাকাশযানকে ফেব্রুয়ারির ২০ তারিখে মহাকাশ স্টেশনে পাঠানো হবে, যাতে করে রাশিয়ার মহাকাশচারি দ্যমিত্রি পেটেলিন ও সার্গেই প্রোকোপিয়েভ এবং নাসার অ্যাস্ট্রোনট ফ্র্যাঙ্ক রুবিও-কে পৃথিবীতে ফিরিয়ে আনা যায়।

হিউস্টনে অবস্থিত নাসা’র জনসন স্পেস সেন্টারের মহাকাশ স্টেশনের প্রকল্প ব্যবস্থাপক, জোল মন্টালবানো বলেন, “আমরা এটিকে উদ্ধারকারী সয়ুজ বলছি না। আমি এটিকে বলছি বদলি সয়ুজ।”

তিনি আরও বলেন, “এই মুহুর্তে ক্রু-রা মহাকাশ স্টেশনে নিরাপদে রয়েছেন।”

এমএস-২২ পেটেলিন, প্রোকোপিয়েভ ও রুবিও-কে সেপ্টেম্বরে মহাকাশ স্টেশনে নিয়ে যায়। ঐ একই মহাকাশযান ব্যবহার করে তাদের মধ্য-মার্চে পৃথিবীতে ফিরে আসার কথা ছিল।

তবে, কোন একটা বস্তুর আঘাতের পর ১৪ ডিসেম্বর এমএস-২২ এর শীতলীকরণ তরল ছিদ্র দিয়ে নির্গত হতে আরম্ভ করে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মহাকাশ কর্মকর্তারা বলছেন তাদের বিশ্বাস যে, আঘাত করা বস্তুটি একটি ক্ষুদ্রাকৃতির উল্কাপিণ্ড বা মাইক্রোমিটিওরাইট ছিল।

রসকসমস এর মানব মহাকাশ ফ্লাইট কর্মসূচির নির্বাহী পরিচালক, সার্গেই ক্রিকালেভ বলেন যে, “বর্তমানের তত্ত্বটি হল যে, এই ক্ষতিটি প্রায় ১ মিলিমিটার ব্যাসের একটি ক্ষুদ্রাকৃতির বস্তুর কারণে হয়েছে।”

ক্রিকালেভ বলেন যে, ক্রুদেরকে পৃথিবীতে ফিরিয়ে আনতে এমএস-২৩ ব্যবহারের সিদ্ধান্তটি নেওয়া হয় কারণ, পৃথিবীতে পুনঃপ্রবেশের সময়ে এমএস-২২ এ উচ্চ তাপমাত্রা দেখা দেওয়ার বিষয়ে উদ্বেগ রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আরম্ভ হওয়া ও রাশিয়ার উপর তৎপরবর্তী পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর পর থেকে, মহাকাশ যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সহযোগিতার একটি বিরল ক্ষেত্র হয়ে রয়েছে।


XS
SM
MD
LG