অ্যাকসেসিবিলিটি লিংক

আদালত মুক্তির আদেশ বাতিল করলে, গ্রেপ্তার করা হয় কিরগিজস্তানের এক  ব্লগারকে 


ফাইল ফটোঃ কিরগিজ ব্লগার আদিলেট আলি মাইক্টিবেক
ফাইল ফটোঃ কিরগিজ ব্লগার আদিলেট আলি মাইক্টিবেক

কিরগিজস্তানের বিশকেক শহরের আদালত, কর্তৃপক্ষের বিরুদ্ধে সমালোচনামূলক প্রতিবেদনের জন্য পরিচিত এক কিরগিজ ব্লগারের তিন বছরের সাময়িক মুক্তির আদেশ বাতিল করলে, তাকে আবার আটক করা হয়।

সামাজিক মাধ্যমে আলিবেক বালতাবাঈ নামে পরিচিত আদিলেট আলি মাইক্টিবেককেইন্টারনেটে সামাজিক অস্থিরতা সৃষ্টির আহ্বান জানানোর অভিযোগে, গত নভেম্বরে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে, তিনি ঐ অভিযোগ-কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেন।


ঐ সময় আদালত রায়ে বলেছিল যে মাইক্টিবেককে রায়ের সঙ্গে সঙ্গেই কারাভোগ করতে হবে না। ববং তিনি বছরের সাময়িক মুক্তিতে থাকবেন। তখন আদালত আরও বলেছিল যে এই তিন বছর তিনি যদি আইন ভঙ্গ না করেন তবে তার পাাঁচ বছরের কারাদণ্ডাদেশ বাতিল করা হবে।

ব্লগারের আইনজীবী টেকন মোল্ডোকুলভ আরএফই/আরএল-কে বলেছেন যে ১২ জানুয়ারি বিশকেক সিটি-কোর্ট তার মক্কেলকে কারাগারে পাঠানোর সিদ্ধান্ত নেয়। এর আগে প্রসিকিউটররা, আদালতে মাইক্টিবেকে কারাগারে পাঠানোর আবেদন করেন।আবেদনে তারা বলেন যে মাইক্টিবে-এর খুব নমনীয় সাজা হয়েছে বলে তারা মনে করছেন।

গত বছরের জুন মাসের শেষ দিকে মাইক্টিবেককে আটক করা হয়। এর আগে, মে মাস থেকে বিশকেকের পুলিশ মাইক্টিবেককে তিন দফা জিজ্ঞাসাবাদ করে। এ সময় তাকে নাগরিক অধিকারবাদীদের একটি সমাবেশ নিয়ে তার প্রচার-কাজ সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হয়।

নভেম্বর মাসে মুক্তি পাওয়ার পর, মাইক্টিবেক তার ব্লগিং কার্যক্রম অব্যাহত রাখেন এবং উজবেকিস্তানের সাথে সীমান্ত চুক্তির প্রতিবাদ করার জন্য অক্টোবরে গ্রেপ্তার হওয়া ২৬ জন কিরগিজস্তানের রাজনীতিবিদ ও সক্রিয়কর্মীর প্রতি সমর্থন জানাতে অনুষ্ঠিত ১০ জানুয়ারী একটি সমাবেশে অংশ নেন।

মাইক্টিবেক, মধ্য এশিয়ার এই দেশটিতে সরকার-বিরোধী সমাবেশ এবং প্রতিবাদ বিক্ষোভ সক্রিয়ভাবে পরিবেশনের জন্য পরিচিত।

তিনি নেক্সট টেলিভিশন চ্যানেলের একজন ফ্রিল্যান্স সংবাদদাতা। গত সেপ্টেম্বরে একটি আদালত ঐ চ্যানেলের পরিচালক তালাইবেক দুইশেম্বিয়েভকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ সম্পর্কিত একটি বিতর্কিত প্রতিবেদন প্রচার করে আন্তর্জাতিক ঘৃণা উস্কে দেওয়ার জন্য দোষী সাব্যস্ত করে এবং তিন বছরের কারাদণ্ড দেয়।

XS
SM
MD
LG