অ্যাকসেসিবিলিটি লিংক

দাঙ্গার বিষয়ে বোলসোনারোর ভূমিকা তদন্ত করতে ব্রাজিলের সর্বোচ্চ আদালতের অনুমতি


ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অবস্থিত প্রেসিডেন্টের সরকারি বাসভবন ‘আলভোরাদা প্যালেস’ থেকে বক্তব্য দেওয়ার পর তাকিয়ে রয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো, ১ নভেম্বর ২০২২। (ফাইল ফটো)

ব্রাজিলের রাজধানীতে ৮ জানুয়ারির দাঙ্গায় কে উস্কানি দিয়েছে তার তদন্তে দেশটির সাবেক প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো’র নাম অন্তর্ভুক্ত করতে শুক্রবার অনুমতি দিয়েছেন ব্রাজিলের সুপ্রিম কোর্টের এক বিচারপতি। দায়ী পক্ষগুলোকে জবাবদিহিতার সম্মুখীন করতে এক বৃহত্তর অভিযানের অংশ এটি।

ঐ বিচারপতির রায়ের পাঠ্য অনুযায়ী বিচারপতি অ্যালেকজান্ড্রে দ্য মোরায়েস, প্রসিকিউটর জেনারেলের দফতরের করা অনুরোধটি অনুমোদন করেন। ঐ অনুরোধে দাঙ্গার দুইদিন পর বোলসোনারোর ফেসবুকে পোস্ট করা একটি ভিডিও’র কথা উল্লেখ করা হয়। ভিডিওটিতে দাবি করা হয় যে, লুই ইনাসিও লুলা দ্যা সিলভা ভোটে জয়ী হয়ে দায়িত্ব গ্রহণ করেননি, বরং তাকে সুপ্রিম কোর্ট ও ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ নির্বাচন করেছে।

গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ড প্রতিহত করতে সাম্প্রতিক গঠিত গোষ্ঠীটির অভিশংসকগণ এর আগে শুক্রবার যুক্তি দেখান যে, যদিও বোলসোনারো দাঙ্গার পর ঐ ভিডিওটি পোস্ট করেন, তবুও সেটির বিষয়বস্তু এর আগে তার কর্মকাণ্ডগুলো তদন্ত করাকে ন্যায্যাতা দেয়। ভিডিওটি প্রথম পোস্ট করার পরের সকালেই বোলসোনারো সেটি মুছে দেন।

তা ছাড়া বোলসোনারো ৩০ অক্টোবর নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকে নির্বাচন বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন। ভোটের আগে তিনি বারবারই ইলেকট্রনিক ভোটিং সিস্টেম এর নির্ভরযোগ্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন, নির্বাচনের পর মেশিনগুলো ব্যবহার করে দেওয়া লক্ষ লক্ষ ব্যালট বাতিলের জন্য আবেদন দাখিল করেছিলেন এবং কখনোই পরাজয় স্বীকার করে নেননি।

ডিসেম্বরের শেষদিকে ব্রাজিল ছাড়ার পর থেকে বোলসোনারো অরল্যান্ডোর শহরতলীতে বাস করছেন। তিনি ১ জানুয়ারিতে তার বামপন্থী উত্তরসূরির শপথ গ্রহণেও অংশগ্রহণ করেননি। কিছু কিছু ডেমোক্র্যাট আইনপ্রণেতা বোলসোনারোর ভিসা বাতিল করতে প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ করেছেন।

ঐ বিচারপতির শুক্রবারের রায়ের পর, বোলসোনারোর আইনজীবী ফ্রেডেরিক ওয়াসেফ এক বিবৃতিতে বলেছেন যে, সাবেক এই প্রেসিডেন্ট ৮ জানুয়ারির “ভাঙচুর ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডগুলোকে জোরালোভাবে প্রত্যাখান করেন”, কিন্তু বিক্ষোভে অনুমিত “অনুপ্রবেশকারীদের” দায়ী করেন। তার চরম ডানপন্থী সমর্থকরাও একই দাবি করেছেন।

ঐ বিবৃতিতে আরও বলা হয়, বোলসোনারোর “কখনোই এই স্বতঃস্ফূর্ত সামাজিক আন্দোলনের সাথে কোন সম্পর্ক বা অংশগ্রহণ ছিল না”।


XS
SM
MD
LG