অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু লক্ষ্য পূরণে অফশোর বিধিমালা সহজ করবে যুক্তরাষ্ট্র


ফাইল ছবি: অফশোর বায়ু টারবাইনগুলি ব্লক আইল্যান্ড, আরআই এর কাছে অবস্থান করছে, ১৫ আগস্ট, ২০১৬ । বাইডেন প্রশাসন উপসাগরীয় উপকূলে প্রথম অফশোর বায়ু খামার বিকাশের পরিকল্পনা উন্মোচন করেছে।
ফাইল ছবি: অফশোর বায়ু টারবাইনগুলি ব্লক আইল্যান্ড, আরআই এর কাছে অবস্থান করছে, ১৫ আগস্ট, ২০১৬ । বাইডেন প্রশাসন উপসাগরীয় উপকূলে প্রথম অফশোর বায়ু খামার বিকাশের পরিকল্পনা উন্মোচন করেছে।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিভাগ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, গুরুত্বপূর্ণ জলবায়ু লক্ষ্য পূরণে সহায়তা করার জন্য তারা, দেশের বাইরের মহাদেশীয় শেলফে বায়ু শক্তি সুবিধার উন্নয়নের জন্য তার বিধিমালাগুলি সংস্কার করবে।

প্রস্তাবিত নিয়ম পরিবর্তনের ফলে ২০ বছরের মধ্যে ডেভেলপারদের ১০০ কোটি ডলার সাশ্রয় হবে। নতুন বিধিমালাতে ঝামেলাপূর্ন প্রক্রিয়াগুলি সহজতর হবে, অস্পষ্ট বিধানগুলি স্পষ্ট করা হবে এবং প্রকল্পটি এগিয়ে নেয়ার খরচ হ্রাস করা হবে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী ডেব হ্যাল্যান্ড এক বিবৃতিতে বলেন, "এই বিধিগুলি হালনাগাদ করা উপকুলবর্তী বায়ু শক্তি সম্পদের নিরাপদ এবং দক্ষ বিকাশকে সহজতর করবে, ডেভেলপারদের নিশ্চয়তা প্রদান করবে এবং যুক্তরাষ্ট্রের করদাতাদের ন্যায্য রিটার্ন নিশ্চিত করতে সহায়তা করবে।”

ওবামা ও ক্লিনটন প্রশাসনে কাজ করা আইনজীবী এলিজাবেথ ক্লেইনকে সমুদ্র শক্তি ব্যবস্থাপনা ব্যুরোর (বিওইএম) প্রধান করার কয়েক দিন পর এই সংস্কার করা হয়েছে। এই সংস্থাটি উপকুলের অদূরে তেল, গ্যাসওবায়ু উন্নয়নের তদারকি করে থাকে।

উপকুলের অদূরে দূষণমুক্ত শক্তির অংশ হিসাবে, বিওইএম গত দুই বছরে যুক্তরাষ্ট্রে প্রথম দুটি বাণিজ্যিক পরিমাপের উপকুলের অদূরের বায়ু প্রকল্প অনুমোদন করেছে, ক্যালিফোর্নিয়া উপকুলে প্রথম বিক্রয় সহ তিনটি লিজ নিলাম করেছে এবং মেক্সিকো উপসাগরের মতো অন্যান্য অঞ্চলে উপকুলের অদূরে বায়ু প্রসারিত করার উপায় খুঁজেছে।

বিভাগটি ২০২৫ সালের মধ্যে আরও চারটি নিলাম আয়োজন করবে। তারা আরও কমপক্ষে ১৬ টি নতুন বাণিজ্যিক সুবিধা পর্যালোচনা করবে, ২২ গিগাওয়াটেরও বেশি নবায়নযোগ্য শক্তি যোগ করবে।

গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ২০৩০ সালের মধ্যে ৩০ গিগাওয়াট উপকুলের অদূরের বায়ু রফতানির লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ শুরু করে। তারা পরবর্তী প্রজন্মের ভাসমান বায়ু খামারের উন্নয়ন ত্বরান্বিত করতে , ২০৩৫ সালের মধ্যে ১৫ গিগাওয়াট উপকুলের অদূরে ভাসমান বায়ু রক্ষণাবেক্ষণের লক্ষ্য নির্ধারণ করে।

XS
SM
MD
LG