অ্যাকসেসিবিলিটি লিংক

চেক রিপাবলিকের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বে মুখোমুখি হবেন অবসরপ্রাপ্ত জেনারেল ও সাবেক প্রধানমন্ত্রী


চেক রিপাবলিকের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বের প্রাথমিক ফলাফল ঘোষণার পর রাজধানী প্রাগ-এ গণমাধ্যমের সাথে কথা বলতে এসে পৌঁছাচ্ছেন প্দপ্রার্থী পিটর পাভেল, শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩।

চেক রিপাবলিকের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে শনিবার অবসরপ্রাপ্ত জেনারেল পিটর পাভেল, ধনকুবের সাবেক প্রধানমন্ত্রী আন্দ্রে বাবিস এর থেকে সামান্য ব্যবধানে এগিয়ে থেকে জয় নিশ্চিত করেছেন। এর মাধ্যমে তিনি দুই সপ্তাহ পরে অনুষ্ঠিতব্য দ্বিতীয় পর্বের জন্য এক শক্ত ভিত নিশ্চিত করলেন। প্রথম পর্বের প্রায চূড়ান্ত ফলাফল থেকে এমনটাই দেখা গিয়েছে।

প্রেসিডেন্টের পদটির কোন নির্বাহী ক্ষমতা না থাকলেও প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের প্রধান নিয়োগ এবং সাংবিধানিক আদালতে বিচারপতি মনোনয়নের ক্ষেত্রে এই পদের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে।

এ ছাড়া পররাষ্ট্র বিষয়ে প্রেসিডেন্টের সীমিত মতামতের সুযোগ রয়েছে এবং তিনি সেনাবাহিনীর অধিনায়ক।

ভোটিং ডিস্ট্রিক্টগুলোর ৯৯.৭% এর ফলাফল থেকে দেখা যায় যে, পাভেল ৩৫.৪% ভোট নিয়ে বাবিসের ৩৫% থেকে এগিয়ে রয়েছেন।

পাভেল একজন সাবেক জেনারেল স্টাফ প্রধান এবং নেটো সামরিক কমিটির সভাপতি। অপরদিকে বিরোধীদলীয় নেতা বাবিস ২০১৭-২০২১ সালে প্রধানমন্ত্রী ছিলেন। তাদের উভয়েরই বর্তমান প্রেসিডেন্ট মিলোস জেমান এর চাইতে আরও বেশি পশ্চিমাপন্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। জেমান চীন এবং গত বছর ইউক্রেন আক্রমণ করার আগে পর্যন্ত রাশিয়ার সাথেও আরও ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষে মতপ্রকাশ করেছেন।

৬১ বছর বয়সী পাভেল একজন কঠোর পশ্চিমাপন্থী এবং ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তাকে সমর্থন করেন। এছাড়াও তিনি ইউরো মুদ্রা চালু করারও পক্ষপাতী।

বাবিসের কেমিক্যাল, কৃষি ও গণমাধ্যমের বিশাল ব্যবসা রয়েছে। ব্যবসাটি বর্তমানে একটি ট্রাস্ট ফান্ডে রেজিস্টার্ড রয়েছে। তবে তিনি প্রেসিডেন্ট হলে তুলনামূলক কম পরিবর্তন সাধিত হবে, কারণ জেমানের মতই তারও হাঙ্গেরির ভিক্টর ওরবান এর সাথে উষ্ণ সম্পর্ক রয়েছে। ওরবান আইনের শাসনের বিষযে ইউরোপীয় ইউনিয়নের সহযোগীদের সাথে মতবিরোধে জড়িত।

ইউক্রেনের জন্য চেক রিপাবলিকের আরও সামরিক সহায়তার বিরুদ্ধেও বক্তব্য দিয়েছেন বাবিস। বর্তমানের মধ্য-ডানপন্থী সরকার, যারা কিনা ঐ নীতিটি নির্ধারণ করবে, তারা পশ্চিমা বিশ্বে ইউক্রেনের সবচেয়ে কট্টর সমর্থকদের মধ্যে একটি।


XS
SM
MD
LG