অ্যাকসেসিবিলিটি লিংক

ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের নিপ্রোতে ২৫ জন নিহত


নিপ্রোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় একটি অ্যাপার্টমেন্ট ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ঘটনাস্থল থেকে জরুরি কর্মীরা একটি মরদেহ উদ্ধার করছেন, ১৫ জানুয়ারি ২০২৩।

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের নিপ্রো শহরে একটি নয়তলা অ্যাপার্টমেন্ট ভবনে চালানো রুশ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় নিহতের সংখ্যা রবিবার বেড়ে ২৫ জন হয়েছে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি জানান। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপের নিচে থেকে আরও জীবিত মানুষদের উদ্ধার করার চেষ্টা চালান।

১,৭০০ বাসিন্দার ঐ ভবনের সবচেয়ে উপর তলার মানুষজনের কাছে পৌঁছতে কর্মীরা একটি ক্রেন ব্যবহার করেন। আটকে পড়াদের মধ্যে কেউ কেউ তাদের মোবাইল ফোনের আলো ব্যবহার করে সহায়তার জন্য ইশারা করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “অনুসন্ধান ও উদ্ধার অভিযান এবং ঝুঁকিপূর্ণ কাঠামোগুলো সরানোর কাজ অব্যাহত রয়েছে। সারা দিনরাত ধরে। আমরা প্রত্যেকটি জীবনের জন্য লড়াই করা অব্যাহত রেখেছি।”

জেলেন্সকি জানান যে, শনিবারের হামলাটিতে ৭৩ জন আহত হয়েছেন এবং রবিবার দুপুর পর্যন্ত ৩৯ জনকে উদ্ধার করা হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি ঝালুঝনি বলেন যে রাশিয়া শনিবার ৩৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যেগুলোর মধ্যে ২১টি ভূপাতিত করা হয়েছে। বিমানবাহিনী কমান্ড জানিয়েছে যে, অ্যাপার্টমেন্ট ভবনটিতে যেই ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে, সেটি একটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ছিল, যেটিকে রাশিয়ার কুর্স্ক অঞ্চল থেকে উৎক্ষেপণ করা হয়, কিন্তু ইউক্রেনের কাছে এ ধরণের অস্ত্র মোকাবেলা করার মত কোন ব্যবস্থা নেই।

ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দায় স্বীকার করলেও নিপ্রোর আবাসিক ভবনটিতে হামলার কথা উল্লেখ করেনি। ঐ ভবনটির কিছু কিছু বাসিন্দা বলেন যে, ভবনটির কোন সামরিক গুরুত্ব ছিল না।

XS
SM
MD
LG