অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আদালতের নিরাপত্তায় ১১ দফা নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি


প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

বাংলাদেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তার বিষয়ে গভীর উদ্বেগের কথা জানিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১১ দফা নির্দেশনা দিয়েছেন। সোমবার (১৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে সুপ্রিমকোর্ট প্রশাসন এ তথ্য জানিয়েছে।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “অধস্তন সকল আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তার বিষয়ে প্রধান বিচারপতি মহোদয় গভীরভাবে উদ্বিগ্ন। সুপ্রিম কোর্ট থেকে ইতোপূর্বে একাধিকবার দেশের প্রত্যেক আদালতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হয়েছিল।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “অধস্তন দেওয়ানী আদালতে মোকদ্দমাসমূহের নথিতে বিচারপ্রার্থী জনগণের মূল দলিল বা ডকুমেন্টসহ বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ কাগজপত্র থাকে। আদালতের হেফাজতে থাকা এসব দলিলাদি ও গুরুত্বপূর্ণ কাগজপত্র চুরি বা নষ্ট হলে আদালতের ভাবমূর্তি ক্ষুন্ন হবে। তাই অধস্তন সকল আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, প্রধান বিচারপতি মহোদয় সংশ্লিষ্ট সকলকে নিম্নোক্ত নির্দেশনা প্রদান করেছেন।”

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা নির্দেশনাগুলো হলো; আদালত ও বিচারকের বাসভবনের সীমানা প্রাচীর সুসংহত করা। আদালত ও ট্রাইব্যুনালের এজলাস বিভাগ, প্রতিটি ফটক ও আদালতের বাহিরে সিসিটিভি স্থাপন করা। আদালত ভবনের বাইরে ও ভিতরে নিরাপত্তা প্রহরী দ্বারা সার্বক্ষণিক পাহারা দেওয়া। আদালত ভবনের দরজা ও জানালা নতুন করে স্থাপন করা। আদালত চত্বরে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতির ব্যবস্থা করা। মামলা সংশ্লিষ্ট নথিপত্রের নিরাপদ সংরক্ষণের যথাযথ ব্যবস্থা করা। আদালতে ব্যবহারের জন্য মানসম্মত ফার্নিচার ও লকার নিশ্চিত করা। আদালত সীমানার চারদিকে সিকিউরিটি পোস্ট স্থাপন করা। জরুরি ভিত্তিতে সারাদেশের আদালত এলাকায় রাতে সার্বক্ষণিক পুলিশের টহল জোরদার করা। অবকাশকালে আদালত ভবনের বিশেষ নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা এবং প্রত্যেক আদালত ও ট্রাইব্যুনালের কর্মকালে পর্যাপ্ত পুলিশ প্রহরার ব্যবস্থা করা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, উপরে উল্লেখ করা নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করত দেশের প্রত্যেক আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

XS
SM
MD
LG