অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উত্তর আমেরিকা সফরকালে ইউক্রেনের জন্য বাড়তি সমর্থন আদায়ের চেষ্টা করবেন


হাউস অফ কমন্স এ বক্তব্য রাখছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি (লন্ডন, ১৬ জানুয়ারি, ২০২৩)

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলির যুক্তরাষ্ট্র ও কানাডা সফর মঙ্গলবার থেকে শুরু হবার কথা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ১ বছর পূর্তির অল্পদিন আগে আয়োজিত এ সফরে তিনি ইউক্রেনের জন্য আরও সমর্থন আদায়ের চেষ্টা চালাবেন।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই যুক্তরাজ্য ধারাবাহিকভাবে কিয়েভের প্রতি সমর্থন জানিয়ে এসেছে। গত সপ্তাহান্তে দেশটি ইউক্রেনে ১৪টি চ্যালেঞ্জার টু ট্যাংক ও অন্যান্য ভারী অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনে লেপার্ড টু ট্যাংক পাঠানোর জন্য চাপে আছে জার্মানি। তবে দেশটির সরকার জানিয়েছে, এ ধরনের ট্যাংক শুধু তখনই ইউক্রেনকে সরবরাহ করা হবে, যখন কিয়েভের মূল মিত্র, বিশেষত যুক্তরাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে সমঝোতা হবে।

ক্লেভারলি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলিকে জানাবেন, ইউক্রেনের প্রতি সামরিক সহায়তা দেওয়ার বিষয়টিকে “আরও গভীরে নিয়ে যাওয়ার ও গতিশীল করার” এখনই উপযুক্ত সময়।

সফরের আগে দেওয়া এক বিবৃতিতে ক্লেভারলি বলেন, “আজ আমরা পুতিনের অবৈধ যুদ্ধের বিরুদ্ধে একতাবদ্ধ হয়েছি এবং আমরা আমাদের অনন্য ও শক্তিশালী প্রতিরক্ষা ও নিরাপত্তার সম্পর্ককে ব্যবহার করে এটা নিশ্চিত করবো যে সব কিছুর শেষে ইউক্রেনের মানুষই জয়ী হবে”।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রক আরও জানিয়েছে, সফররত অবস্থায় ক্লেভারলি ইরানের প্রসঙ্গটি উত্থাপন করবেন। ব্রিটিশ-ইরানী নাগরিক আলিরেজা আকবরিকে শনিবার ফাঁসি দেওয়ার পর যুক্তরাজ্য সাময়িকভাবে ইরান থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে।

XS
SM
MD
LG