অ্যাকসেসিবিলিটি লিংক

দাভোসে বিশ্বনেতাদেরকে “প্রভাব খাটাতে” অনুরোধ করলেন ইউক্রেনের ফার্স্ট লেডি


সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনীতি ফোরামে নিজের বক্তব্য দেওয়ার সময়ে বড় পর্দায় ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা-কে দেখা যাচ্ছে, ১৭ জানুয়ারি ২০২৩।
সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনীতি ফোরামে নিজের বক্তব্য দেওয়ার সময়ে বড় পর্দায় ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা-কে দেখা যাচ্ছে, ১৭ জানুয়ারি ২০২৩।

রাশিয়ার আক্রমণ যখন শিশুদের মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে ও বিশ্ব যখন খাদ্য নিরাপত্তাহীনতার মোকাবেলার সম্মুখীন, তখন সবাইকে নিজেদের প্রভাব না খাটানোর জন্য সুইজারল্যান্ডের তুষারাবৃত দাভোস শহরে, বিশ্ব অর্থনৈতিক ফোরাম-এ বিশ্বনেতা ও বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নির্বাহীদেরকে তিরস্কার করেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি।

যুদ্ধের বর্ষপূর্তি এগিয়ে আসার এই সময়ে, ওলেনা জেলেন্সকা মঙ্গলবার বলেন যে, ডাক্তারদেরকে নিজেদের শিশুদের বাঁচানোর চেষ্টা করতে দেখতে গিয়ে মাতাপিতারা কান্নায় ভেঙে পড়ছেন, কৃষকরা নিজেদের আবাদের জমিতে ফিরে যেতে ভয় পাচ্ছেন – যেই জমিগুলো বিস্ফোরক মাইনে পরিপূর্ণ হয়ে রয়েছে এবং “আমরা আরেকটি চেরনোবিল এর ঘটনা ঘটতে দিতে পারি না”। চেরনোবিলের মাধ্যমে তিনি ১৯৮৬ সালের পারমাণবিক বিপর্যয়ের কথাটি বোঝাতে চেয়েছেন। রুশ ক্ষেপণাস্ত্রগুলো কয়েকমাস ধরে ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোতে আঘাত হেনে চলেছে।

উপস্থিতিদের উদ্দেশ্যে জেলেন্সকা বলেন, “আপনাদের সবার মধ্যকার অভিন্ন বিষয়টি হল যে আপনারা সবাই সত্যিকার অর্থে প্রভাবশালী। কিন্তু একটি বিষয় আপনাদের পৃথক করে, আর তা হলো যে আপনাদের সবাই এই প্রভাব ব্যবহার করেন না, বা কখনো কখনো এমনভাবে ব্যবহার করেন যা কিনা আপনাদের আরও পৃথক করে তোলে।”

তিনি বক্তব্য দেওয়ার সময়ে সারাবিশ্ব থেকে শত শত সরকারি কর্মকর্তা, বড় ব্যবসায়ী, শিক্ষাবিদ ও সক্রিয়কর্মী এই শহরটিতে উপস্থিত ছিলেন। শহরটি ইউরোপের সর্বোচ্চ শহর। গুরুত্বপূর্ণ ধারণা ও অনানুষ্ঠানিক চুক্তির এই সপ্তাহব্যাপী আলোচনা সভায় বৈশ্বিক সমস্যাগুলোকে গুরুত্ব দেওয়া হয়, যেমন ক্ষুধা, জলবায়ু পরিবর্তন ও অর্থনৈতিক মন্থরতা। তবে এটি কখনোই পরিষ্কার হয় না যে, “বিশ্ব পরিস্থিতির উন্নয়ন” এর আনুষ্ঠানিক উদ্দেশ্য নিয়ে আয়োজিত এই সম্মেলন থেকে আসলেই কতখানি কার্যকর পদক্ষেপ গৃহীত হয়।

জেলেন্সকা বলেন, “মনের ভেতরে আমরা সবাই জানি যে, এমন কোন বৈশ্বিক সমস্যা নেই যেটির সমাধান সম্ভব নয়। এটি এখন আরও বেশি গুরুত্বপূর্ণ যখন কিনা ইউরোপে রাশিয়ার আগ্রাসন বিভিন্ন ধরণের চ্যালেঞ্জ তুলে ধরেছে।”


XS
SM
MD
LG