অ্যাকসেসিবিলিটি লিংক

এ বছর হজ ফ্লাইটে নিজস্ব বিমান ব্যবহার করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস


বাংলাদেশের সরকারি বিমান পরিবহন সংন্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস এ বছর হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান ইজারা না নিয়ে নিজস্ব বিমান ব্যবহার করবে।

জাতীয় পতাকাবাহী সংস্থাটির সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম ইউএনবিকে বলেন, ‘যেহেতু আমরা লিজ প্রক্রিয়া থেকে উপকৃত হই না, তাই আমরা হজ ফ্লাইটের জন্য আমাদের নিজস্ব বিমান ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি’।

বুধবার (১৮ জানুয়ারি) আন্তমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছে বিমান কর্তৃপক্ষ।

শফিউল আজিম বলেন, ‘হজ ফ্লাইট নির্বিঘ্নে পরিচালনার জন্য আমরা আগাম প্রস্তুতি নিচ্ছি। গত বছরের হজ ফ্লাইটের অভিজ্ঞতার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

তিনি জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইনস গত বছরের হজ ফ্লাইটের জন্য তাদের চারটি ওয়াইডবডি বিমান ব্যবহার করেছিল।

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ইউএনবিকে বলেন, ‘এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৫০ শতাংশ এবং সৌদিয়া এয়ারলাইনস ৫০ শতাংশ হজযাত্রী বহন করবে’।

তিনি আরও বলেন, ‘২০২৩ সালের সৌদি-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশি হজযাত্রীরা এ বছর সম্পূর্ণ কোটা অনুযায়ী হজ করতে পারবেন’।

তিনি বলেন, ‘২৫-৩০ জানুয়ারির মধ্যে হজ প্যাকেজ ঘোষণা করা হবে। এ বছর দাম বাড়ানো হবে না। তবে ডলারের বর্ধিত দামের জন্য যাত্রীদের কিছুটা বেশি খরচ করতে হতে পারে। এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ করতে পারবেন’।

ফরিদুল হক খান বলেন, ‘বয়সসীমা প্রত্যাহার করা হয়েছে এবং ৬৫ বছরের বেশি বয়সী বাংলাদেশীরা এ বছর হজ করতে পারবেন’।

তিনি আরও বলেন, ‘রুট টু মক্কা চুক্তির আওতায় সকল বাংলাদেশি হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে। তবে, কোভিড-১৯ পরিস্থিতি খারাপ হলে সৌদি কর্তৃপক্ষ হজযাত্রীদের অনুমোদিত সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিতে পারে’।

XS
SM
MD
LG