অ্যাকসেসিবিলিটি লিংক

চীনকে সীমারেখা অতিক্রম না করতে সতর্ক করল যুক্তরাষ্ট্র


ফাইল: ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিডিও সংযোগের মাধ্যমে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে বৈঠক করছেন, ৩০ ডিসেম্বর ২০২২। (ফাইল ফটো) (মিখাইল ক্লিমেনতিয়েভ/স্পুটনিক/এএফপি)
ফাইল: ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিডিও সংযোগের মাধ্যমে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে বৈঠক করছেন, ৩০ ডিসেম্বর ২০২২। (ফাইল ফটো) (মিখাইল ক্লিমেনতিয়েভ/স্পুটনিক/এএফপি)

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে রাশিয়াকে সরঞ্জাম ও নিরাপত্তা সহায়তা দেওয়ার বিষয়ে চীনকে সতর্ক করছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে আগামী মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের চীন সফরের আগে দিয়ে ওয়াশিংটন চীনের ব্যাপারে নিজেদের সীমারেখা পরিষ্কারভাবে বুঝিয়ে দিল।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের চীন বিষয়ক উপ-সহকারি প্রতিরক্ষামন্ত্রী মাইকেল চেজ, চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা বিষয়ক দফতরের উপ-পরিচালক সং ইয়ানচাও এর সাথে আলোচনা করেন বলে, পরিচয় গোপন রাখার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা ভিওএ-কে জানান।

এই সপ্তাহের সামরিক আলোচনাটি এমন সময়ে হল যখন কিনা, নিরাপত্তা সহায়তা বিষয়ে রাশিয়ার অনুরোধের জবাবে পিপল’স রিপাবলিক অফ চায়নার (পিআরসি) সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। যুক্তরাষ্ট্রের ঐ কর্মকর্তা সেসব প্রতিবেদনের কথা উল্লেখ করেন যেগুলোতে বলা হয়েছে যে, রাশিয়ার মালবাহী বিমান চীনে একাধিকবার ভ্রমণ করেছে।

চীন রাশিয়াকে কোন নিরাপত্তা সহায়তা দিচ্ছে না বলে যুক্তরাষ্ট্রের পর্যালোচনাটি এখনও বহাল আছে কিনা, এমন প্রশ্নের জবাবে গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস ভিওএ-কে বলেন, “আমার কাছে দেওয়ার মত কোন নতুন পর্যালোচনা নেই”।

প্রাইস বলেন, “আমরা যদি দেখি যে পিআরসি তার নিয়ম মতো রাশিয়াকে নিষেধাজ্ঞা এড়িয়ে যেতে কাজ করছে, অবশ্যই তার জন্য মূল্য দিতে হবে।”

সামরিক উত্তেজনা হ্রাস করতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে এর মধ্যে আলোচনার জন্য, এই মাসে এর আগে যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি চীন নাকচ করে দেওয়ার পর মঙ্গলবারের দুইঘন্টার আলোচনাটি হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র-জাপান ২+২ আলোচনার পর পররাষ্ট্র মন্ত্রকের এক সংবাদ সম্মেলনের সময়ে অস্টিন বলেন যে, তিনি চীনের প্রতিরক্ষামন্ত্রীকে যুক্তরাষ্ট্রের সাথে “মাঝপথে” মিলিত হতে এবং ভুল সিদ্ধান্ত এড়াতে “যোগাযোগের মাধ্যমগুলো খোলা রাখতে” অনুরোধ করেছেন।

ওয়েই মার্চে অবসরে যাবেন। চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএম) নতুন সদস্য লি শ্যাংফু চীনের পরবর্তী প্রতিরক্ষামন্ত্রী হবেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

XS
SM
MD
LG