অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানি ও যুক্তরাষ্ট্র দ্বিধান্বিত; ট্যাঙ্ক পাঠাতে অনুরোধ ইউক্রেনের


জার্মানির ভিলসেকে একটি স্ট্রাইকার যুদ্ধ যানের পাশে দাঁড়িয়ে আছে ২য় অশ্বারোহী রেজিমেন্টের সৈন্যরা। ৯ ফেব্রুয়ারী, ২০২২। (ফাইল ছবি)

ইউক্রেন বৃহস্পতিবার তার পশ্চিমা মিত্রদের কাছে ইউক্রেনীয় বাহিনীকে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য ট্যাঙ্ক পাঠানোর আবেদন করেছিল। কিন্তু জার্মানি এবং যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত যুদ্ধযান সরবরাহ করতে দ্বিধা করছে।

এক যৌথ বিবৃতিতে, পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্রো কুলেবা এবং প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ ৫০ টি দেশ যারা ইউক্রেনের প্রতিরক্ষা শক্তিশালী করতে সাহায্য করেছে, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তবে তারা বলেছেন, যে রাশিয়ার সামরিক বাহিনীর "সৈন্য, অস্ত্র এবং সামরিক সরঞ্জামের যথেষ্ট পরিমাণগত সুবিধায় রয়েছে।"

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, প্রায় এক বছর আগে শুরু হওয়া রুশ আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজনগুলির মধ্যে একটি হল ইউক্রেনকে আধুনিক সাঁজোয়া যান সরবরাহ করা এবং ইউক্রেনীয় সেনাদের পশ্চিমা ট্যাঙ্কগুলি চালানোর আরও উন্নত ক্ষমতা দেওয়া।

কুলেবা এবং ওলেক্সি ইউক্রেনে চ্যালেঞ্জার-২ ট্যাঙ্ক পাঠানোর জন্য ব্রিটেনের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। এছাড়া তাঁরা জার্মানির লিওপার্ড-২ ট্যাঙ্ক রয়েছে এমন দেশগুলিকে ইউক্রেনের বাহিনীকে আরও ভালভাবে সাহায্য করার জন্য সেগুলি সরবরাহ করার জন্য আহ্বান জানিয়েছেন৷

মন্ত্রীরা বলেছেন, "আমরা নিশ্চয়তা দিচ্ছি, আমরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার উদ্দেশ্যে দায়িত্বের সাথে এবং আলাদা করে এই অস্ত্রগুলি ব্যবহার করব।"

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি’র সাথে এবং একজন জার্মান কর্মকর্তা রয়টার্সের সাথে কথা বলেছেন। তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র তার আব্রামস ট্যাঙ্ক পাঠালে, জার্মানিও লিওপার্ড-২ ট্যাঙ্কগুলিকে ইউক্রেনে পাঠানোর অনুমতি দেবে, যা তারা এতদিন করতে রাজি হয়নি।

জার্মানির নতুন প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিনকে বার্লিনে স্বাগত জানিয়ে বলেছেন, ইউক্রেনে পাঠানো জার্মান অস্ত্র ব্যবস্থা কার্যকর বলে প্রমাণিত হয়েছে, তবে তিনি লেপার্ড-২ ট্যাঙ্কের কথা উল্লেখ করেননি।

পিস্টোরিয়াস বলেন, "আমরা ভবিষ্যতে, আমাদের অংশীদারদের সাথে, ইউক্রেনের স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের লড়াইয়ে সমর্থন অব্যাহত রাখব।"

অস্টিন শুক্রবার জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে ইউক্রেনের পশ্চিমা মিত্রদের আরেকটি সমন্বয় বৈঠকের আয়োজন করছেন। তিনি বলেন, "আমরা দীর্ঘ পথ চলার জন্য ইউক্রেনের আত্মরক্ষাকে সমর্থন করার জন্য আমাদের ঐক্যবদ্ধ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করব।" তবে তিনি নির্দিষ্ট করে নতুন সরঞ্জামের বিষয়টি উল্লেখ করেননি।

ওয়াশিংটনে, পেন্টাগনের একজন মুখপাত্র ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বলেছেন, যদি তারা তাদের ক্রাইমিয়া উপদ্বীপকে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করে, যেটি রাশিয়া ২০১৪ সালে দখল করে নিয়েছিল।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেছেন, "তাদের এটি ফিরিয়ে নেওয়ার সমস্ত অধিকার রয়েছে। ক্রাইমিয়া অবশ্যই ইউক্রেনের অংশ। আমরা শুরু থেকেই এটি খুব স্পষ্ট করে জানিয়ে দিয়েছি।"

শুক্রবারের বৈঠকে, যুক্তরাষ্ট্র ২০০ কোটি ডলারের বেশি একটি নতুন সাহায্য প্যাকেজ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। যার মধ্যে রয়েছে স্ট্রাইকার সাঁজোয়া যান, কিন্তু আব্রামস ট্যাঙ্ক নয়।

XS
SM
MD
LG