অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের বিতর্কিত জম্মু অঞ্চলে ২টি বিস্ফোরণে আহত ৬


জম্মুর নারোয়ালে বোমা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত একটি পরিবহনের সামনে দাঁড়িয়ে ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাহারা দিচ্ছেন (২১ জানুয়ারি, ২০২৩)

শনিবার ভারত ও পাকিস্তানের সীমান্তবর্তী বিতর্কিত অঞ্চলে অবস্থিত, মূলত ভারতীয় শহর জম্মুতে ২ টি বিস্ফোরণে ৬ জন ব্যক্তি আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। বিরোধী দলের নেতা রাহুল গান্ধী ভারত থেকে পাকিস্তানের উদ্দেশ্যে পদযাত্রা করার আগে এই ঘটনা ঘটলো।

আঞ্চলিক পুলিশ প্রধান মুকেশ সিং জানান, জম্মুর নারোয়াল এলাকায় অবস্থিত একটি পরিবহন মেরামতের স্থানে বিস্ফোরণের ঘটনাগুলো ঘটেছে। সোমবার রাহুল গান্ধীর পদযাত্রা শহরটিতে এসে পৌছাতে পারে। এ উপলক্ষে শহরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু-জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির কাছে বড় ব্যবধানে পরাজিত হয় বামপন্থী কংগ্রেস পার্টি। “ঘৃণা ও বিভাজনের” বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আয়োজিত এই পদযাত্রায় হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন। কংগ্রেসের প্রত্যাশা, এই পদযাত্রার মাধ্যমে তাদের ভাগ্যের পরিবর্তন হবে।

মোদি হিমালয় পর্বতমালার কাছাকাছি অবস্থিত মুসলমান সংখ্যাগরিষ্ঠ জম্মু ও কাশ্মীরের ভারতীয় অংশের নিয়ন্ত্রণ নিতে চান। এ অঞ্চলের দখল নিয়ে মুসলমান অধ্যুষিত পাকিস্তান প্রতিযোগিতায় লিপ্ত। প্রায় সব সময়ই এ অঞ্চলগুলো মুসলমান মুখ্যমন্ত্রীদের দ্বারা শাসিত হয়ে এসেছে।

রাহুল গান্ধীর পদযাত্রা জনগণের কাছে প্রত্যাশার চেয়েও বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে। এটি এ মাসের শেষের দিকে শ্রীনগরে এসে শেষ হওয়ার কথা রয়েছে।

গণমাধ্যমের কাছে কথা বলার অনুমতি না থাকায় অপর এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রথম বিস্ফোরণটি ঘটে গ্রিনিচ সময় ৪টা বেজে ৪৫ মিনিটে। তার পরপরই আরেকটি বিস্ফোরণ ঘটে।

তিনি বলেন, “পুরো এলাকা ঘিরে ফেলা হয়েছে এবং তল্লাশি অভিযান চলছে।”

প্রথম বিস্ফোরণের প্রত্যক্ষদর্শী যশবিন্দার সিং বলেন, ওয়ার্কশপে মেরামতের জন্য পাঠানো একটি পরিবহনে প্রথম বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

তিনি বলেন, “অনেক জোরে শব্দ হয়, এবং যখন আমি বের হয়ে আসি, তখন দেখি বিস্ফোরণে একটি গাড়ি ছিন্নবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ১৫ মিনিট পর কাছেই আরেকটি বিস্ফোরণ ঘটে। যারা আহত হয়েছেন, তারা মূলত গাড়ির মেকানিক”।

XS
SM
MD
LG