অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যাংক হিসাব জব্দ করায় বন্ধ হয়ে যাচ্ছে রাশিয়ার আরটি ফ্রান্স


২ মার্চ ২০২২ তারিখে প্যারিসে তোলা এই ফাইল ফটোতে দেখা যাচ্ছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তের পর আরটি ফ্রান্স নেটওয়ার্ক এর সর্বশেষ সরাসরি সম্প্রচার। (ফাইল)
২ মার্চ ২০২২ তারিখে প্যারিসে তোলা এই ফাইল ফটোতে দেখা যাচ্ছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তের পর আরটি ফ্রান্স নেটওয়ার্ক এর সর্বশেষ সরাসরি সম্প্রচার। (ফাইল)

রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারকের ফ্রান্স শাখা, আরটি ফ্রান্স বন্ধ হয়ে যাবে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে প্রতিষ্ঠানটির ফ্রান্সে থাকা ব্যাংক হিসাবগুলো স্থগিত করার পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়। চ্যানেলটির পরিচালক শনিবার এসব কথা জানান।

টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে জেনিয়া ফেডোরোভা বলেন, “পাঁচ বছরের হয়রানির পর, ক্ষমতায় থাকা কর্তৃপক্ষ তাদের লক্ষ্য অর্জন করেছে: আরটি ফ্রান্স বন্ধ করে দিয়েছে।”

তিনি জানান যে, ব্যাংক হিসাব স্থগিত করার কারণে ১২৩ জন কর্মী জানুয়ারির বেতন না পাওয়ার ঝুঁকিতে রয়েছেন এবং নিজেদের চাকরি হারাতে পারেন। এটি রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞার অংশ।

ফ্রান্সের অর্থ মন্ত্রকের পদক্ষেপটির বিরুদ্ধে রাশিয়া ইতোমধ্যেই পাল্টা ব্যবস্থা নেয়ার বিষয়ে সতর্ক করে দিয়েছে , যা কিনা আরটি ফ্রান্সের ইউনিয়নগুলো শুক্রবার প্রথমবারের মত জানায়।

ট্যাস ও আরআইএ নভোস্তি সংবাদ সংস্থাগুলো পররাষ্ট্র মন্ত্রকের এক অজ্ঞাত সূত্রকে উদ্ধৃত করে জানায় যে, “আরটি ফ্রান্সের ব্যাংক হিসাবগুলো বন্ধ করে দেওয়া রাশিয়ায় অবস্থিত ফ্রান্সের গণমাধ্যমগুলোর বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপ ডেকে আনবে।” তারা ফ্রান্সের বিরুদ্ধে “রুশ সাংবাদিকদের সন্ত্রস্ত করার” অভিযোগ করেন।

ফ্রান্সের অর্থ মন্ত্রক এএফপি-কে জানায় যে, ইইউ এর সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞা মেনে আরটি’র সম্পদগুলো জব্দ করা হয়েছে, এবং এটি ফ্রান্সের কোন উদ্যোগ নয়।

২০২২ এর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া নিজেদের সৈন্য পাঠানোর স্বল্পসময় পরই রুশ গণমাধ্যমের বিরুদ্ধে সম্প্রচার নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইউরোপীয় ইউনিয়ন। আরটি ফ্রান্সের করা একটি আপিল ইউরোপীয় কোর্ট অফ জাস্টিস গত জুলাইয়ে খারিজ করে দেয়।

ইইউ-তে ফ্রান্সই একমাত্র সদস্য দেশ যেখানে আরটি’র নিবন্ধিত শাখা রয়েছে। ঐ শাখাটি তাদের কার্যক্রমগুলো তৈরি ও প্রচার করা অব্যাহত রেখেছিল, যেগুলো কিনা ভিপিএন ইন্টারনেট সংযোগের এর মাধ্যমে দেখা যেত।

XS
SM
MD
LG