অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো জোটে সুইডেনের যোগদানে তুরস্কের প্রেসিডেন্টের বিরোধিতা


ইস্তাম্বুলে সুইডিশ কনস্যুলেটের বাইরে বিক্ষোভের সময় উগ্র ডানপন্থী রাসমাস পালুদানের একটি ছবিতে আগুন ধরিয়ে দেয় লোকজন।( ২২ জানুয়ারি, ২০২৩)

স্টকহোমে সপ্তাহান্তে ইসলামবিরোধী ও কুর্দিপন্থী গোষ্ঠীগুলোর বিক্ষোভের পর নেটো জোটের সদস্যপদের জন্য সমর্থন আশা না করার বিষয়ে সুইডেনকে সতর্ক করে তুরস্কের প্রেসিডেন্ট নেটো সম্প্রসারণ নিয়ে গুরুতর সন্দেহ প্রকাশ করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শনিবার রাসমুস পালুদানের কুরআন পোড়ানোর বিক্ষোভের নিন্দা জানিয়ে বলেন, এটি সবার, বিশেষ করে মুসলমানদের অপমান। নিরাপত্তা বাহিনীর “সুরক্ষায়” স্টকহোমে তুর্কি দূতাবাসের বাইরে বিক্ষোভের অনুমতি দেওয়ায় সুইডিশ কর্তৃপক্ষের প্রতি তিনি বিশেষভাবে ক্ষুব্ধ ছিলেন।

এরদোগান বলেন, "এটা স্পষ্ট যে যারা আমাদের দূতাবাসের সামনে এ ধরনের জঘন্য ঘটনা ঘটতে দিয়েছে, তারা তাদের নেটো সদস্যপদ আবেদনের বিষয়ে আমাদের কাছ থেকে আর কোনো দাতব্য আশা করতে পারে না।“

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের পর সুইডেন ও ফিনল্যান্ড তাদের দীর্ঘদিনের সামরিক জোটনিরপেক্ষতার নীতি ত্যাগ করে নেটো সদস্যপদের কাছাকাছি আসে। এই সময় ইসলামের পবিত্র গ্রন্থ পোড়ানোর ঘটনা ,তুরস্কের রাজনৈতিক অঙ্গনের জনগণকে ক্ষুব্ধ করে।

তুরস্কের বিরুদ্ধে কয়েক দশক ধরে বিদ্রোহ চালিয়ে আসা বিক্ষোভকারীরা, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে সহ বিভিন্ন কুর্দি গোষ্ঠীর পতাকা উত্তোলন করে। পিকেকে তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে বিবেচিত হলেও সুইডেনে নিষিদ্ধ নয়।

আংকারা রয়টার্সকে জানায়, সুইডেনকে অবশ্যই তুরস্কের নিরাপত্তা উদ্বেগ এবং তুরস্কের পার্লামেন্টের কাছে নেটোর অনুরোধ অনুমোদনের দাবি বিবেচনা করতে হবে।

সুইডিশ কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, সুইডিশ সংবিধানে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। বিক্ষোভকারীদের জনসমাগমের অনুমতি পুলিশ শুধুমাত্র ব্যতিক্রমী কারণে প্রত্যাখ্যান করতে পারে, যেমন জননিরাপত্তার ঝুঁকি। শীর্ষ সুইডিশ কর্মকর্তারা বলেছেন, মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তবে তারা পালুদানের কর্মকাণ্ডকে অসম্মানজনক বলে জানায় এবং এর সাথে দ্বিমত পোষণ করে।

XS
SM
MD
LG