অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে ২ জঙ্গি নিহত


একটি পিকআপ ট্রাকে চড়ে সোমালিয়ার রাজধানী মোগাদিশু অভিমুখে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে সশস্ত্র আল-শাবাব যোদ্ধারা৷ (ফাইল ছবি)

২৩ জানুয়ারী সোমালিয়ায় আল-শাবাবের বিরুদ্ধে নতুন করে বিমান আক্রমণে চালানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় দুই জঙ্গি নিহত হয়েছে।

এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর আফ্রিকা কমান্ড, আফ্রিকম বলেছে, তারা সোমালি সরকারের অনুরোধের প্রেক্ষিতে, আল-শাবাবের বিরুদ্ধে একটি "সম্মিলিত আত্মরক্ষামূলক" মিশন পরিচালনা করেছে।

আল-শাবাবের বিরুদ্ধে সোমালি ন্যাশনাল আর্মির নিযুক্তির সমর্থনে এই মিশন পরিচালিত হয় বলে আফ্রিকম জানিয়েছে।

রাজধানী মোগাদিশু থেকে প্রায় ৩৯৬ কিলোমিটার উত্তর-পূর্বে হারাধেরের কাছে একটি প্রত্যন্ত অঞ্চলে এই আক্রমণ চালানো হয়। ওই এলাকায় সোমালি বাহিনীও অভিযান চালাচ্ছিল।

বিবৃতিতে বলা হয়েছে, "অপারেশনের দূরবর্তী অবস্থানের পরিপ্রেক্ষিতে, প্রাথমিক মূল্যায়ন হল, এতে কোনও বেসামরিক লোক আহত বা নিহত হয়নি।"

সাম্প্রতিক দিনগুলোতে আল-শাবাবের বিরুদ্ধে এটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় আক্রমণ । গত ২০ জানুয়ারী, যুক্তরাষ্ট্র গালমুদুগের গালকাদ শহরের কাছে আল-শাবাবের বিরুদ্ধে আরেকটি "সম্মিলিত আত্মরক্ষামূলক" হামলা চালায়, এতে ৩০ জন জঙ্গি নিহত হয়।

তবে, অভিযান চলা সত্ত্বেও, আল-শাবাব মোগাদিশুতে সোমালি সামরিক শিবির এবং সরকারী স্থাপনা লক্ষ্য করে তাদের হামলা এবং জটিল আক্রমণ অব্যাহত রেখেছে।

মঙ্গলবার মোগাদিশু শহরের কেন্দ্রে মর্টার ছোড়ে জঙ্গিরা। গোষ্ঠীটি দাবি করেছে, তারা প্রেসিডেন্ট প্রাসাদের আশেপাশে নয় রাউন্ড মর্টার নিক্ষেপ করেছে। স্থানীয় বাসিন্দারা বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। মর্টারের গোলায় সৃষ্ট অগ্নিকাণ্ডের ফলে একজন ব্যক্তি সামান্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

এছাড়া, গত রবিবার, জঙ্গিরা রাজধানীতে মেয়রের কার্যালয় এবং অন্যান্য স্থানীয় সরকারী বাসভবনের একটি কম্পাউন্ডে হামলা চালিয়ে পাঁচজন বেসামরিক নাগরিককে হত্যা করে। শেষ পর্যন্ত ছয়জন হামলাকারীকে গুলি করে হত্যা করে অভিযান শেষ করে নিরাপত্তা বাহিনী।

XS
SM
MD
LG