অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রবেশে লাগবে ডিজিটাল পাস


বাংলাদেশ হাইকোর্ট

আগামী ১ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রবেশের ক্ষেত্রে ডিজিটাল পাস সংগ্রহ করতে হবে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে এ পাস সংগ্রহ করেই বিচারপ্রার্থীরা আপিল বিভাগে প্রবেশ করতে পারবেন। বুধবার (২৫ জানুয়ারি) এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেকোনো বিচারপ্রার্থীকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রবেশ করে এন্ট্রি লিস্ট মেনুতে ক্লিক করতে হবে। কিউআর কোড স্ক্যান করে বা পর্যায়ক্রমে প্রবেশের তারিখ, মামলার নম্বর, বিচারপ্রার্থীর নাম, মোবাইল নম্বর এবং ন্যাশনাল আইডি নম্বর টাইপ করতে হবে। এরপর নিবন্ধনে বাটনে ক্লিক করে পাস প্রিন্ট করা যাবে।

এ পাসের প্রিন্ট কপি অথবা স্ক্রিনশট বা ডাউনলোড কপি দেখিয়ে আপিল বিভাগে প্রবেশ করা যাবে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের নিরাপত্তা ব্যবস্থার পরিকাঠামো ক্রমাগত উন্নয়নের ধারাবাহিকতায় আপিল বিভাগে প্রবেশ পাস ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে।

আপিল বিভাগে প্রবেশ করতে আগ্রহী বিচারপ্রার্থী সংযুক্ত ব্যবহার বিধি অনুসরণপূর্বক স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে প্রবেশের তারিখ ও মামলা নম্বরসহ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে আপিল বিভাগে প্রবেশের জন্য ডিজিটাল পাস সংগ্রহ করতে পারবেন। প্রবেশ পাসের ডিজিটাল অথবা প্রিন্টকপি ব্যবহার করে তারা আপিল বিভাগের এজলাসে প্রবেশ করতে পারবেন। নিরাপত্তার স্বার্থে আপিল বিভাগের এজলাস ও এজলাসসংলগ্ন স্থানে কোনো বিচারপ্রার্থী প্রবেশ পাস প্রদর্শন ব্যতিত ঢুকতে বা অবস্থান করতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ আদেশ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

XS
SM
MD
LG