অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে শক্তিশালী লেপার্ড টু ট্যাংক পাঠানোর পরিকল্পনা নিশ্চিত করেছে জার্মানি


জার্মানির মুনস্টারে একটি সামরিক প্রশিক্ষণ এলাকায় জার্মান সশস্ত্র বাহিনী বুন্ডেসওয়ারের একটি লেপার্ড টু এ সেভেন প্রধান যুদ্ধ ট্যাংকে সৈন্যদেরকে দেখা যাচ্ছে। ২০ মে, ২০১৯। ফাইল ছবি।

প্রায় এক বছর ধরে চলতে থাকা রুশ আক্রমণের বিরুদ্ধে চলমান লড়াইকে শক্তিশালী করতে যুক্তরাষ্ট্র এবং জার্মানি ইউক্রেনকে অত্যন্ত উন্নত যুদ্ধ ট্যাংক সরবরাহ করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

জার্মানির প্রধানমন্ত্রী ওলাফ শোলজের একজন মুখপাত্র বুধবার একটি বিবৃতি জারি করেছেন যে, বার্লিন কিয়েভকে ১৪টি লেপার্ড টু ট্যাংক সরবরাহ করবে। শক্তিশালী ট্যাংক সরবরাহের মাধ্যমে এটি ইউক্রেনে দুটি ব্যাটালিয়ন প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ।

বুধবার দিনের শেষের দিকে সংসদীয় অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী শোলজ আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনে এম ওয়ান আব্রামস ট্যাংক পাঠাবে বলে ঘোষণা করার কয়েক ঘণ্টা আগে জার্মানির এ সিদ্ধান্ত এসেছে। মঙ্গলবার ওয়ালস্ট্রিট জার্নালে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত সম্পর্কে প্রথম প্রতিবেদন প্রকাশিত হয়। এই সিদ্ধান্ত জার্মানির সাথে তাদের লেপার্ড ট্যাংক প্রদান সংক্রান্ত একটি কূটনৈতিক সমঝোতার অংশ।

যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থাগুলো বলছে, প্রশাসন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ৩০টির বেশি অত্যাধুনিক ট্যাংক পাঠানোর কথা বিবেচনা করছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনকে তাদের ১৪টি চ্যালেঞ্জার টু ট্যাংক প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। বুধবার তিনি তার অফিসিয়াল টুইটার একাউন্টে একটি পোস্টে যুক্তরাষ্ট্র এবং জার্মানির পরিকল্পনার সংবাদকে স্বাগত জানিয়েছেন।

সুনাক লিখেছেন, “ইউক্রেন যাতে এই যুদ্ধে জয়লাভ করে এবং স্থায়ী শান্তি নিশ্চিত করার জন্য আমরা একত্রে আমাদের প্রচেষ্টাকে ত্বরান্বিত করছি।”

XS
SM
MD
LG