অ্যাকসেসিবিলিটি লিংক

সরস্বতী পূজা উপলক্ষে সিরাজগঞ্জের তারাশে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী দই মেলা


ঐতিহ্যবাহী দই মেলা
ঐতিহ্যবাহী দই মেলা

বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার তারাশ উপজেলায় প্রতি বছর সরস্বতী পূজা উপলক্ষে দইমেলা বসে। আড়াইশ বছরের বেশি সময় ধরে এই দইমেলার আয়োজন করা হচ্ছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দিনব্যাপী অনুষ্ঠিত হলো এই ঐতিহ্যবাহী দইমেলা।

মেলা উপলক্ষ্যে বুধবার (২৫ জানুয়ারি) বিকাল থেকে নামকরা ঘোষদের ( বংশপরম্পরায় মিষ্টি প্রস্তুতকারক ওবিক্রেতা) দই আসতে শুরু করে মেলায়।ঐতিহ্য অনুযায়ী, দই-এর পাশাপাশি মেলায় আসে মুড়ি, মুড়কি, চিড়া, মোয়া, বাতাসা, কদমা, খেজুর গুড়সহ বাহারি খাবার।

এ দই মেলা নিয়ে রযেছে নানা জনশ্রুতি। তাড়াশ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রজত ঘোষ বলেন, “তাড়াশের জমিদার পরম বৈঞ্চব বনোয়ারী লাল রায় প্রথম রশিক রায় মন্দিরের মাঠে দই মেলার প্রচলন শুরু করেছিলেন। এর পর থেকে প্রতি বছর বসছে এই দইমেলা।”

মেলায় আসা দইগুলোর ভিন্ন ভিন্ন নাম রয়েছে। এর মধ্যে, ক্ষীরসা দই, শাহী দই, চান্দাইকোনা দই, শেরপুরের দই, বগুড়ার দই, টক দই, শ্রীপুরী দই উল্লেখযোগ্য।

মেলায় আসা বিমল ঘোষ, মহাদেব ঘোষসহ একাধিক ঘোষ জানিয়েছেন, বর্তমানে দুধের দাম, জ্বালানি ও শ্রমিক খরচ, দই-এর পাত্রের মূল্যসহ সব উপকরণের মূল্য বৃদ্ধির কারণে দইয়ের দামও বেড়েছে। মেলায় নিয়ে আসা সব দই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন তারা।

XS
SM
MD
LG