অ্যাকসেসিবিলিটি লিংক

দশ দফা দাবির সমর্থনে ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি


দশ দফা দাবিতে, ঢাকার শাহজাদপুর থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। ২৮ জানুয়ারী, ২০২৩।
দশ দফা দাবিতে, ঢাকার শাহজাদপুর থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। ২৮ জানুয়ারী, ২০২৩।

দশ দফা দাবিতে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চার দিনের কর্মসূচির অংশ হিসেবে, রাজধানী ঢাকার শাহজাদপুর থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা করেছে দলটির ঢাকা উত্তর সিটি ইউনিট। তাদের দাবির মধ্যে রয়েছে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠান।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে শাহজাদপুরের হোসেন মার্কেটের সামনে এ কর্মসূচির উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কর্মসূচি শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব দলের নেতাকর্মীদের কোনো উসকানি না দিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, “আমরা এখন পর্যন্ত আমাদের সকল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করেছি এবং শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে তাদের (সরকার) পতন নিশ্চিত করব।” পদযাত্রা কর্মসূচিকে সরকারের বিরুদ্ধে নীরব প্রতিবাদ হিসাবে উল্লেখ করেন তিনি। বলেন, জনগণকে সঙ্গে নিয়ে তারা সরকারকে পদত্যাগ করতে বাধ্য করবেন।

সরকারের বিরুদ্ধে জনগণের ভোটাধিকার ছিনিয়ে নেওয়ার অভিযোগ করেন বিএনপি মহা সচিব। বলেন, “আওয়ামী লীগ সরকারকে হটিয়ে জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে হবে। আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ততদিন কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। তাই, আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা ছেড়ে দিয়ে এবং সংসদ ভেঙে দিয়ে একটি তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে; যাতে মানুষ একটি নতুন নির্বাচন কমিশনের অধীনে তাদের ভোট দিতে পারে।”

বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে কর্মসূচিতে যোগ দেন। তারা সরকারের পদত্যাগ ও দলের নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

এদিকে, বিএনপির এই কর্মসূচিকে সামনে রেখে, আইনশৃঙ্খলা রক্ষা ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে,আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্যকে মোতায়েন করা হয়।

XS
SM
MD
LG