অ্যাকসেসিবিলিটি লিংক

সিনাগগে গুলি বর্ষণের ঘটনার পর পশ্চিম তীরে আরও ইসরাইলি সেনা মোতায়েন


পূর্ব জেরুজালেমে এক ইসরাইলি পুলিশ গুলিবর্ষণের স্থানকে সুরক্ষিত করছে। ( শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩ ।)
পূর্ব জেরুজালেমে এক ইসরাইলি পুলিশ গুলিবর্ষণের স্থানকে সুরক্ষিত করছে। ( শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩ ।)

জেরুজালেমের উপকণ্ঠে এক ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে সাতজন নিহত এবং শনিবার জেরুজালেম শহরে আরেকটি গুলিবর্ষণের ঘটনায় দুই জন আহত হয়। তার একদিন পর, অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, সেখানে তারা তাদের বাহিনী আরও জোরদার করছে।

মাসব্যাপী ক্রমবর্ধমান সংঘাতের শেষের দিকে এবং পশ্চিম তীরে ইসরাইলি অভিযানে সাত বন্দুকধারীসহ নয় জন ফিলিস্তিনি নিহত এবং ইসরাইল ও গাজার মধ্যে আন্তঃসীমান্ত গোলাগুলির পর এই হামলা শুরু হয়েছে। এতে প্রচন্ড রক্তক্ষয়ের আশংকা দেখা দিয়েছে।

কট্টর জাতীয়তাবাদী দলগুলি নিয়ে গঠিত প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নতুন মন্ত্রিসভা, ফিলিস্তিনিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। শনিবার দিনে আরও পরের দিকে তাদের বৈঠক হওয়ার কথা ।

২০০৮ সালের পর সিনাগগের বাইরে শুক্রবারের হামলাটি ছিল শহরের সবচেয়ে প্রাণঘাতী হামলা। পুলিশ জানিয়েছে, বন্দুকধারী খাইরি আলকাম (২১) পূর্ব জেরুজালেমের বাসিন্দা। ১৯৬৭ সালের যুদ্ধের পর জেরুজালেমে ইসরাইলের দখলকৃত এলাকাটিতে হামলা চালায় খাইরি।

পুলিশ জানায়, তিনি গাড়িতে করে পালানোর চেষ্টা করার সময় কর্মকর্তারা তাকে ধাওয়া করে এবং গুলি করে হত্যা করে। বন্দুকধারীর পরিবারের সদস্যসহ ৪২ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শনিবার পুলিশ জানায়, পূর্ব জেরুজালেমের ১৩ বছর বয়সী এক কিশোর গুলি চালিয়ে দুইজনকে আহত করেছে। পরে একজন পথচারি তাকে গুলি করে আহত করে।

ঘটনাটি ঘটেছে পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনি এলাকা সিলওয়ানের কাছে। ঘটনাস্থলটি পুরাতন শহরের দেয়ালের নীচে অবস্থিত । গত কয়েক বছর ধরে ইসরাইলি বসতি স্থাপনকারীদের সংখ্যা বেড়েছে।

শুক্রবার রাতে উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইটামার বেন-গভির ঘটনাস্থল পরিদর্শন করেন। তাকে উল্লাস ও ক্ষোভের মিশ্রণে অভ্যর্থনা জানানো হয়। তিনি বলেন, “সরকারকে জবাব দিতে হবে, সৃষ্টিকর্তার ইচ্ছায় এটাই ঘটবে।“

নেতানিয়াহু জনগণকে আইন নিজের হাতে না নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবসে শুক্রবারের গোলাগুলির নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ ও জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস “সর্বোচ্চ সংযমের” আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের ইসরাইল ও পশ্চিম তীর সফরের কয়েকদিন আগে এ ঘটনা ঘটল।

ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষরকারী আরব দেশ জর্ডান ও মিশর এই হামলার নিন্দা জানায়। সংযুক্ত আরব আমিরাতও এই হামলার নিন্দা জানিয়েছে।সংযুক্ত আরব আমিরাত হচ্ছে কয়েকটি আরব রাষ্ট্রে মধ্যে অন্যতম যারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক রেখেছে।

ছোট জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদ দায় স্বীকার না করে এই হামলার প্রশংসা করেছে।

এর আগে শুক্রবার গাজায় জঙ্গিরা ইসরাইলকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ করে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও, হামাস নিয়ন্ত্রিত অবরুদ্ধ উপকূলীয় অঞ্চলের লক্ষ্যবস্তুতে ইসরাইলি জেট বিমান হামলা চালিয়েছে।

XS
SM
MD
LG