অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা, আজীবন সম্মাননা পেলেন ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন


জাতীয় চলচ্চিত্র পুরস্কার
জাতীয় চলচ্চিত্র পুরস্কার

বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১ এর জন্য, মনোনীত ব্যক্তিদের নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি গেজেট প্রজ্ঞাপন জারি করেছে। চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য ‘আজীবন সম্মাননা পুরস্কারে’ ভূষিত হয়েছেন বিশিষ্ট শিল্পী ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন।

চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য সরকার প্রতি বছর বিভিন্ন বিভাগে শিল্পীদের সম্মাননা দিয়ে থাকে। পুরস্কারটি বাংলাদেশের চলচ্চিত্রের জন্য প্রদত্ত সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত হয়। এ বছর ২৭টি বিভাগে ৩৪টি পুরস্কার দেওয়া হবে।

সেরা চলচ্চিত্র বিভাগে যৌথভাবে বিজয়ী হয়েছে ‘লাল মুরগের ঝুটি’ এবং ‘নোনাজলের কাব্য’। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত, ‘নোনাজলের কাব্য ’ ছবির জন্য। আকা রেজা গালিব পরিচালিত 'ধর' সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে পুরস্কার জিতেছে এবং সেরা তথ্যচিত্র বিভাগে পুরস্কার পেয়েছে বধ্যভূমিতে একদিন।

'মৃধা বনাম মৃধা' ও 'রাতজাগা ফুল' ছবিতে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য যথাক্রমে সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন সিয়াম আহমেদ ও মীর সাব্বির মাহমুদ। প্রধান চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার ২০২১ পেয়েছেন 'রেহানা মরিয়ম নূর' ছবির জন্য আজমেরী হক এবং 'নোনা জলের কাব্য' ছবির জন্য তাসনোভা তামান্না।

'নোনা জলের কাব্য' ছবির জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ফজলুর রহমান বাবু এবং 'পদ্ম পুরাণ' ছবির জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন শম্পা রেজা। মো. আব্দুল মান্নান (জয়রাজ) 'লাল মোরগের ঝুটি' ছবিতে নেতিবাচক চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার পান। 'মৃধা বনাম মৃধা' ছবিতে কমেডির জন্য পুরস্কার পেয়েছেন প্রভাষ কুমার ভট্টাচার্য (মিলন)।

আফিয়া তাবাসসুম (আফিয়া জাহিন জায়মা) 'রেহানা মরিয়ম নূর' ছবির জন্য শ্রেষ্ঠ শিশুশিল্পীর পুরস্কার জিতেছেন, আর শিশু বিভাগে 'জা হারে যাই' ছবির জন্য বিশেষ পুরস্কার পেয়েছেন জান্নাতুল মাওয়া ঝিলিক। 'জয়বতী কন্যার মন' ছবির জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার জিতেছেন সুজেয় শ্যাম। কে এম আবদুল্লাহ আল মুর্তজা মুহিন 'পদ্ম পুরাণ' চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ গায়ক বিভাগে পুরস্কার জিতেছেন এবং শ্রেষ্ঠ নারী গায়ক বিভাগে পুরস্কার পেয়েছেন চন্দনা মজুমদার ('পদ্ম পুরাণ' চলচ্চিত্র)।

'জয়বতী কন্যার মন' ছবির গানের জন্য শ্রেষ্ঠ গীতিকার পুরস্কার পান প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার। 'জয়বতী কন্যার মন' ছবির জন্য সেরা সুরকারের পুরস্কার জিতেছেন সুজেয় শ্যাম। সুমিত 'নোনা জলের কাব্য' ছবির জন্য সেরা গল্প লেখকের পুরস্কার পেয়েছেন রেজওয়ানা শাহরিয়ার।

অন্যান্য পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা হলেন; নুরুল আলম আতিক (চিত্রনাট্যকার), তৌকির আহমেদ (সংলাপ), সামির আহমেদ (সেরা সম্পাদনা), শিহাব নুরুন নবী (সেরা শিল্প নির্দেশনা)।

XS
SM
MD
LG