অ্যাকসেসিবিলিটি লিংক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে দুই জাহাজ


মোংলা বন্দর
মোংলা বন্দর

বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে রাশিয়া থেকে দু’টি জাহাজ মোংলা বন্দরে ভিড়েছে। রবিবার (২৯ জানুয়ারি) বিকাল ও সন্ধ্যায় এমভি আনকা সান ও এমভি স্যাফোডিলা নামে জাহাজ দু’টি বন্দর জেটিতে নোঙর করে।

জাহাজ দু’টিতে দুই হাজার ৪১৫ প্যাকেজে এক হাজার ৯১৮ মেট্রিকটন ইলিকট্রিক্যাল ও মেশিনারি পণ্য রয়েছে। ইতোমধ্যে জাহাজ থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে।

মোংলা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, “রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক পণ্য নিয়ে এমভি আনকা সান গত ২৬ ডিসেম্বর রাশিয়ার নভরস্কি বন্দর থেকে ছেড়ে আসে। জাহাজটি বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজটিতে একহাজার ৯৭৯ প্যাকেজে একহাজার ৪০০ মেট্রিক টন ইলেকট্রিক পণ্য রয়েছে।”

“এছাড়া লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ এমভি স্যাফোডিলা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজটিতে ৪৩৬ প্যাকেজে ৫১৮ দশমিক ৪২১ মেট্রিকটন মেশিনারি পণ্য রয়েছে। রবিবার রাত থেকেই জাহাজ দু’টি থেকে পণ্য খালাস কার্যক্রম শুরু হয়েছে;” জানান হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ।

এমভি আনকা সান জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী এবং এমভি স্যাফোডিলা জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ইন্টারপোর্টার খুলনার ম্যানেজার অসিম মন্ডল জানিয়েছেন যে জাহাজ দু’টি থেকে পণ্য খালাস করে জেটিতে রাখা হচ্ছে। এর পর সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কন্দ্রে নেওয়া হবে।

এর আাগে ২২ জানুয়ারি রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে দু’টি জাহাজ মোংলা বন্দরে নোঙর করে। পানামা পতাকাবাহী লিবার্টি হারভেস্ট নামে জাহাজটিতে চার হাজার ৭১৬ দশমিক ০২৬ মেট্রিকটন মেশিনারিজ পণ্য এবং রুশ পতাকাবাহী এমভি কামিল্লা নামে জাহাজে তিন হাজার ৬৩৩ মেট্রিক টন পণ্য ছিল।

XS
SM
MD
LG