অ্যাকসেসিবিলিটি লিংক

সিপিডি রাজনৈতিক লক্ষ্য নিয়ে কাজ করছে: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক


কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।
কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, “সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) রাজনৈতিক লক্ষ্য নিয়ে কাজ করছে।” সোমবার (৩০ জানুয়ারি) বিকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

ড. আব্দুর রাজ্জাক বলেন, “সিপিডি রাজনৈতিক লক্ষ্য নিয়ে অনেক জরিপ করে। তারা একটি রাজনৈতিক দলকে ক্ষমতায় আনতে চায় ও তারা সেই দলের অংশীদার। এছাড়া এর আগেও ড. ইউনূসকে নিয়ে সিপিডি আন্তরিকতার সঙ্গে জোরেশোরে মাঠে নেমেছিল। তখন জনগণ তাদের প্রত্যাখ্যান করেছিল।”

‘দেশে ব্যবসায় বড় বাধা দুর্নীতি’ সিপিডির সাম্প্রতিক জরিপ-এর এমন ফলাফল নিয়ে প্রশ্ন তুলেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, “তাদের জরিপ পদ্ধতি মানুষকে জানানো দরকার। কী পদ্ধতিতে, কীভাবে কতটা বস্তুনিষ্ঠভাবে তারা জরিপ করেছে তা প্রশ্নসাপেক্ষ। আর সিপিডি ধোয়া তুলসি পাতা নয়, নিরপেক্ষও নয়।”

ড. আব্দুর রাজ্জাক বলেন, “করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে যুক্তরাষ্ট্র, জাপান, ভারতের মতো দেশে উন্নয়ন বাধাগ্রস্ত হয়েছে, নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। এ পরিস্থিতির মধ্যে বাংলাদেশ যে ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রেখেছে, এটিকে সিপিডি কীভাবে দেখে? এ অর্জন কী যাদুবলে হয়েছে।”

“বিশ্বব্যাংক, আইএমএফসহ আন্তর্জাতিক সংস্থা বলছে, দেশে এখন প্রবৃদ্ধি প্রায় শতকরা ছয় ভাগ। সিপিডি কি জানে দাম বৃদ্ধির কারণে টনপ্রতি ২৫০ ডলারের পটাশিয়াম সার কীভাবে আমরা ১২০০ ডলারে কিনে কৃষকদেরকে ভর্তুকিতে দিয়েছি;” উল্লেখ করেন বাংলাদেশের কৃষিমন্ত্রী।

XS
SM
MD
LG