অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় পাতাল রেল স্থাপনের কাজের উদ্বোধন ২ ফেব্রুয়ারি


পাতাল মেট্রোরেল স্থাপনের কাজ উদ্বোধন
পাতাল মেট্রোরেল স্থাপনের কাজ উদ্বোধন

বাংলাদেশের পাতাল মেট্রোরেল স্থাপনের কাজ উদ্বোধন হবে আগামী ২ ফেব্রুয়ারি। রাজধানী ঢাকার পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর এলিফ্যান্ট রোডে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির এমডি এমএএন সিদ্দিক। এসময় তিনি বলেন, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী এই কাজের উদ্বোধন করবেন। রূপগঞ্জ জনতা উচ্চ বিদ্যালয় সংলগ্ন রাজউকের কমার্শিয়াল প্লট মাঠে এ উপলক্ষে সভা হবে।

পাতাল রেল স্থানের কাজের জন্য, রূপগঞ্জের পিতলগঞ্জ মৌজায় ৮৮ দশমিক ৭১ একর ভূমিতে ডিপো হবে। এ খাতে ব্যয় হবে ৬০৭ কোটি ৬৫ লাখ টাকা। বিমানবন্দর রুট ও পূর্বাচল রুটে চলাচলকারী সব মেট্রো ট্রেন এই ডিপোর সুবিধা ব্যবহার করতে পারবে।

এমএএন সিদ্দিক আরও বলেন, “পিতলগঞ্জে মেট্রোরেলের ডিপো নির্মাণের মধ্য দিয়ে পাতাল রেলের নির্মাণ কাজ শুরু হবে। এমআরটি-১ প্রকল্প দু’টি অংশে বাস্তবায়িত হবে। একটি অংশ হবে পাতাল ও অপরটি হবে উড়াল। দুটি অংশের মূল ডিপো নির্মাণের কাজের ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে ইতোমধ্যেই চুক্তি সই হয়েছে।”

ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি-১) প্রকল্পের আওতায় এ প্রকল্প বাস্তবায়ন করবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

চট্টগ্রামে মেট্রোরেলের নির্মাণ কাজের সম্ভাব্যতা যাচাইয়ের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের একটি হোটেলে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ উদ্বোধন করেন সেতু ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি ঢাকায় তার নিজ বাসা থেকে ভার্চুয়াল প্লাটফরমে অনুষ্ঠানে যুক্ত হন।

সেতুমন্ত্রী বলেন, “চট্টগ্রামকে দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র হিসেবে রূপান্তরে অবিরাম প্রয়াস চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ধারাবাহিকতায় চট্টগ্রাম মহানগর এলাকায় এক হাজার ১৫২ বর্গ কিলোমিটার জুড়ে মেট্রোরেলের প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।”তিনি জানান যে এ প্রকল্পে দক্ষিণ কোরিয়ার সহযোগিতায় মাস্টারপ্ল্যান প্রণয়ন ও প্রাথমিক সম্ভাব্যতা যাচাই করা হবে।

দক্ষিণ কোরিয়ার উন্নয়ন সংস্থা কোইকা চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছে। প্রকল্পের মেয়াদকাল হচ্ছে জানুয়ারি ২০২৩ হতে জুন ২০২৫ পর্যন্ত। সম্ভাব্যতা যাচাই প্রকল্পের কার্যাবলীর মধ্যে রয়েছে; চট্টগ্রাম শহরের পরিবহন সম্পর্কিত সমন্বিত পরিকল্পনা প্রণয়ন, চলমান ও সমাপ্ত প্রকল্পগুলো পর্যালোচনা এবং আপডেট করা, পরিবহন সংক্রান্ত জরিপ পরিচালনা, ভবিষ্যৎ ট্রাফিক চাহিদা নিরূপণ ও মূল্যায়ন, প্রকল্পসমূহের অর্থনৈতিক মূল্যায়ন, ম্যাস র‍্যাপিড ট্রানজিট নেটওয়ার্ক প্রস্তাবনার প্রি-ফিজিবিলিটি স্টাডি, গণপরিবহন ব্যবস্থা বিষয়ক পরিকল্পনা, ট্রাফিক সেফটি, পথচারী চলাচল ব্যবস্থার উন্নয়ন।

XS
SM
MD
LG