অ্যাকসেসিবিলিটি লিংক

উপনির্বাচনে ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে-সিইসি হাবিবুল আউয়ালের অনুমান


বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। (ফাইল ছবি)
বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। (ফাইল ছবি)

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপির (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) ছেড়ে দেওয়া ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে গড় ভোটার উপস্থিতি ১৫ থেকে ২০ শতাংশ হতে পারে।

তিনি বলেন, “নির্বাচনে গড় ভোটার ১৫ থেকে ২০ শতাংশ হতে পারে। এটা আমাদের অনুমান, তবে চূড়ান্ত নয়। ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেও উপনির্বাচনের সময় ভোট কেন্দ্রে শৃঙ্খলা বজায় ছিল”।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে উপনির্বাচন পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, “নির্বাচন পর্যবেক্ষণ করে স্থানীয় প্রশাসন ও গণমাধ্যমের কাছ থেকে হালনাগাদ তথ্য সংগ্রহ করেছে ইসি। কোনো ব্রেকিং নিউজ প্রকাশিত হয়নি”।

হাবিবুল আউয়াল বলেন, “আজকের উপনির্বাচনে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সে দিক থেকে নির্বাচন সফল ও শান্তিপূর্ণ হয়েছে”।

তিনি জেলা প্রশাসন ও পুলিশের ভূমিকার প্রশংসা করে বলেন যে তারা এখন পর্যন্ত পেশাদারিত্বের সঙ্গে তাদের দায়িত্ব পালন করেছে।

তিনি বলেন, “আমরা কোনো অভিযোগ পাইনি। আমরা স্থানীয় প্রশাসনের ওপর নির্ভর করি, কারণ তারা নির্বাচন সফল করতে তারা পূর্ণ সমর্থন দিয়েছে”।

সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে বিএনপি এমপিদের পদত্যাগের কারণে শূন্য হয়ে যাওয়া ছয়টি সংসদীয় আসনে উপনির্বাচনে সকাল সাড়ে ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চলে।

যে ছয়টি আসনে ভোট হয়েছে সেগুলো হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২।

ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হয়েছে। তবে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়নি। ৬টি আসনে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

চাঁপাইনবাবগঞ্জে সকাল ৯টার দিকে জেলা আইডিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

ভোটকেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আব্দুল ওয়াদুদের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে বলে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম শহীদ জানান।

তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে একটি অবিসফোরিত বোমা উদ্ধার করা হয়েছে।

XS
SM
MD
LG