অ্যাকসেসিবিলিটি লিংক

পরিশোধিত রুশ তেলের মূল্যসীমা নির্ধারণে সম্মত জি-৭


ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি, (মাঝে), ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েন, (ডানে), এবং ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল ইউক্রেনের কিয়েভে ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলনের সময় হাত মেলান, ৩ ফেব্রুয়ারী, ২০২৩। (ইউক্রেনের রাষ্ট্রপতির প্রেস অফিস এপির মাধ্যমে)
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি, (মাঝে), ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েন, (ডানে), এবং ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল ইউক্রেনের কিয়েভে ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলনের সময় হাত মেলান, ৩ ফেব্রুয়ারী, ২০২৩। (ইউক্রেনের রাষ্ট্রপতির প্রেস অফিস এপির মাধ্যমে)

শনিবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক তাদের দৈনিক গোয়েন্দা প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনের দখলকৃত এলাকাকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক জেলার সঙ্গে একীভূত করেছে রাশিয়া।

সংস্থাটি তাসের একটি প্রতিবেদনের ভিত্তিতে জানিয়েছে, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল এবং জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলকে রোস্তোভ-অন-ডন ভিত্তিক থ্রি-স্টার কমান্ডের অধীনে রাখা হচ্ছে।

তবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ওপর এই পদক্ষেপের “তাৎক্ষণিক প্রভাব পড়ার সম্ভাবনা নেই” বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জি-সেভেন শিল্পোন্নত দেশগুলো শুক্রবার, পরিশোধিত রুশ তেল রফতানির জন্য মূল্যসীমা নির্ধারণে সম্মত হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, গত ডিসেম্বরে রাশিয়ার অপরিশোধিত তেল রফতানির ওপর একই ধরনের মূল্য সীমা নির্ধারণের পর এই চুক্তি করা হয়েছে। এটি, “ইউক্রেনে অবৈধ যুদ্ধে অর্থায়নের বিষয়ে রাশিয়ার মূল রাজস্ব উপার্জনকারী ক্ষেত্রকে সীমিত করার আমাদের লক্ষ্যকে এগিয়ে নিতে সহায়তা করবে।”

কর্মকর্তারা বলছেন দু’টি স্তরে এই মূল্যসীমা নির্ধারণ করা হচ্ছে- রাশিয়ার ডিজেল এবং অন্যান্য জ্বালানি ডা কীনা অপরিশোধিত তেলের তূলনায় বেশি বিক্রি হয় তার মূল্যসীমা ১০০ ডলার রাখা হচ্ছে এবং রাশিয়ার সেই সব তেল যা কীনা অপরিশোধিত তেলের মূল্যের চেয়ে কম মূল্যে বিক্রি হয় সেগুলোর দাম সীমিত করা হয়েছে ব্যারেল প্রতি ৪৫ ডলারে ।

রাশিয়ার তেল পণ্য আমদানির ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রোববার থেকে কার্যকর হতে যাচ্ছে।

এর আগে শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা রাশিয়ার চলমান যুদ্ধের বিরুদ্ধে ইউক্রেনের অবকাঠামো পুনর্নির্মাণে সহায়তা করার জন্য তাদের অবিচল সমর্থনের প্রতিশ্রুতি দেন। যুক্তরাষ্ট্র এর আগে ২ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের নিরাপত্তা সহায়তার ঘোষণা দিয়েছে।

শুক্রবার দিনে আরও আগের দিকে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা রাশিয়ার চলমান যুদ্ধের বিরুদ্ধে ইউক্রেনের অবকাঠামো পুনর্নিমাণে সাহায্য করতে তাদের অবিচল সমর্থনের কথা জানান। এ দিকে যুক্তরাষ্ট্রও ইউক্রেনকে নতুন করে ২০০ কোটি ডলারের নিরাপত্তা সহযোগিতা দেবার কথা ঘোষণা করেছে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ২৪তম ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলনে যোগ দিতে কিয়েভে সাক্ষাৎ করেন। ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বলেছেন, ইউনিয়ন ইউক্রেনকে "যতদিন সময় লাগবে" সমর্থন করবে।

কিয়েভ রাশিয়ার আগ্রাসনের অল্প সময়ের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিল এবং যত তাড়াতাড়ি সম্ভব আনুষ্ঠানিক যোগদান আলোচনা শুরু করতে চায়।

মিশেল এবং ভন ডার লেয়েন ইউক্রেন এবং তার নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার ক্রমবর্ধমান যুদ্ধকে "জাতিসংঘ সনদের নীতিসহ আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন" হিসাবে নিন্দা করেছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG