অ্যাকসেসিবিলিটি লিংক

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ৫ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি


তুরস্কের গাজিয়ানটেপে এক ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পরের চিত্র;৭ ফেব্রুয়ারি, ২০২৩।
তুরস্কের গাজিয়ানটেপে এক ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পরের চিত্র;৭ ফেব্রুয়ারি, ২০২৩।

হিমাঙ্কের নিচে নেমে যাওয়া তাপমানের হিমশীতল রাতের পর, মঙ্গলবার আরও কয়েকটি ভুমিকম্প আঘাত হানে। এর মধ্যে ২০টিরও বেশি ভূকম্পনের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৪ অথবা তার ঊর্ধ্বে। এসব ভূমিকম্পে দুই দেশের সীমান্তবর্তী এলাকা বারবার কেঁপে ওঠে।

সোমবারের প্রাক-ভোরে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল তুরস্ক-সিরিয়া সীমান্তের কাছাকাছি গাজিয়ানটেপ অঞ্চল। এরপর বিকালের দিকে আরও ১০০ কিলোমিটার উত্তরে ৭ দশমিক ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত করে।

তুরস্কের কর্মকর্তারা মঙ্গলবার জানান, অন্তত ৩ হাজার ৪১৯ মানুষ মৃত ও ১৫ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। তারা আরও জানায়, ৭ হাজার ৮০০ জনের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে এবং অন্তত ৬ হাজার ২০০টি ভবন ধসে পড়েছে। দামাসকাস সরকার ও উদ্ধার কাজে সঙ্গে জড়িত সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ায় অন্তত ১ হাজার ৬০২ জন মারা গেছেন এবং প্রায় ৩ হাজার ৫০০ মানুষ আহত হয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ৭ দিনের জাতীয় শোক ঘোষণা দিয়েছেন।

তুরস্ক বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে একটি।

১৯৯৯ সালে ৭ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্পের আঘাতে তুরস্কে ১৭ হাজারেরও বেশি মানুষ মারা যান। দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত দুজসে অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পটি ছিল, কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

২০২২ সালের অক্টোবরে এজিয়ান সাগরে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে ১১৬ জন মারা যান এবং ১ হাজারেরও বেশি মানুষ আহত হন। ১১৪ জন ভুক্তভোগীই তুরস্কের ইজমির অঞ্চলের বাসিন্দা ছিলেন।

XS
SM
MD
LG