অ্যাকসেসিবিলিটি লিংক

মালি সফরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ এবং মালির পররাষ্ট্রমন্ত্রী আবদৌলায়ে ডিওপ মালির বামাকোতে তাদের আলোচনার পর একটি সংবাদ সম্মেলনে কথা বলছেন। (রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়/রয়টার্সের মাধ্যমে হ্যান্ডআউট)
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ এবং মালির পররাষ্ট্রমন্ত্রী আবদৌলায়ে ডিওপ মালির বামাকোতে তাদের আলোচনার পর একটি সংবাদ সম্মেলনে কথা বলছেন। (রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়/রয়টার্সের মাধ্যমে হ্যান্ডআউট)

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত যৌথ সংবাদ সম্মেলনে মালির সামরিক সক্ষমতা বৃদ্ধিতে রাশিয়া সহায়তা অব্যাহত রাখবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

মালির পররাষ্ট্রমন্ত্রী আবদৌলায়ে ডিওপের পাশে দাঁড়িয়ে রাশিয়ার এই শীর্ষ কূটনীতিক ২০২১-এর আগস্টে প্রতিশ্রুত বেশ কয়েকটি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার সরবরাহের কথা বলেন। তিনি আরও সামরিক সহায়তার আশ্বাস দিয়েছেন।

গত বছর মালি থেকে ফ্রান্সের প্রত্যাহারের পর আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের সাথে সম্পর্কিত জঙ্গিদের বিরুদ্ধে এক দশকব্যাপী যে যুদ্ধ তা চালু রাখার জন্য পশ্চিম আফ্রিকার এই দেশটির প্রচেষ্টার প্রতি রাশিয়ার সমর্থন বৃদ্ধি পেয়েছে।

মালির উত্তরাঞ্চল ইসলামপন্থী জঙ্গিদের দখলে যাওয়ার পরে ২০১৩ সালে ফরাসি সেনাবাহিনী মালিতে হস্তক্ষেপ করেছিল। কিন্তু মালির সামরিক সরকার ক্রেমলিন-সমর্থিত ওয়াগনার গ্রুপের ভাড়াটে সৈন্যদের সাথে কাজ করার বিষয়ে উদ্বেগের কারণে গত বছর ফ্রান্স নিজেদেরকে সেখান থেকে প্রত্যাহার করে নেয়।

মস্কো এবং বামাকোর মধ্যকার ক্রমবর্ধমান অংশীদারিত্ব পশ্চিমাদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।মালি গত বছর থেকে রাশিয়ার ওয়াগনারের ভাড়াটে সৈন্যদের সাথে সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক তদন্তের অধীনে রয়েছে। জাতিসংঘ এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা মালির সেনাবাহিনীর সাথে কাজ করা ভাড়াটে সৈন্যদের দ্বারা সংঘটিত গণহত্যার তদন্তের আহ্বান জানিয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের বিশেষজ্ঞরা মালিতে ওয়াগনার গ্রুপ দ্বারা সংঘটিত “আন্তর্জাতিক অপরাধ” তদন্তের আহ্বান জানিয়েছেন।

রুশ বার্তা সংস্থা আইআরএ লাভরভকে উদ্ধৃত করে বলেছে, মস্কো শীঘ্রই মালিতে গম, সার এবং তেল সরবরাহ করা শুরু করবে বলে আশা করছে।

ইউক্রেনের যুদ্ধের কারণে পশ্চিমের আরোপিত নিষেধাজ্ঞা দ্বারা ক্ষতিগ্রস্ত মস্কো অন্যত্র সম্পর্ক এবং কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতে লাভরভ সম্প্রতি আফ্রিকার কয়েকটি দেশ সফর করেছেন।

এ প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG