অ্যাকসেসিবিলিটি লিংক

কীটনাশক নিষিদ্ধের প্রতিবাদে প্যারিস জুড়ে ট্র্যাক্টর চালিয়েছেন কৃষকরা


প্যারিসে কীটনাশক বিধিনিষেধ এবং অন্যান্য পরিবেশগত বিধিবিধানের বিরুদ্ধে প্রতিবাদের সময় ফরাসি কৃষকরা তাদের ট্রাক্টর নিয়ে ইনভ্যালিডসের কাছে জড়ো হন। (৮ ফেব্রুয়ারি, ২০২৩)
প্যারিসে কীটনাশক বিধিনিষেধ এবং অন্যান্য পরিবেশগত বিধিবিধানের বিরুদ্ধে প্রতিবাদের সময় ফরাসি কৃষকরা তাদের ট্রাক্টর নিয়ে ইনভ্যালিডসের কাছে জড়ো হন। (৮ ফেব্রুয়ারি, ২০২৩)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৃহত্তম কৃষিশক্তিতে কীটনাশকের বিধিনিষেধ এবং অন্যান্য পরিবেশগত বিধিবিধানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ফরাসি কৃষকরা বুধবার প্যারিসে শত শত ট্রাক্টর নিয়ে হাজির হন। ।

গত মাসে ইউরোপীয় ইউনিয়নের একটি আদালতের রায়ে সুগার বিট চাষিদের ইইউ কর্তৃক নিষিদ্ধ কীটনাশক ব্যবহারের অনুমতি দেওয়ার ফরাসি নীতি বাতিল করা হয়। ফলে বিট রোপণ আরও হ্রাস পাওয়া এবং চিনির কারখানা বন্ধ হওয়ার উদ্বেগ বেড়ে যায়।

সুগার বিটের এই সিদ্ধান্ত কৃষকদের মধ্যে অসন্তোষকে তীব্র করে তুলেছে। এই অবস্থা কভিড-১৯ মহামারী এবং ইউক্রেনের যুদ্ধের প্রতিক্রিয়ায় খাদ্য নিরাপত্তা বাড়ানোর জন্য সরকারের আহ্বানের বিরুদ্ধে যায়।

ফ্রান্সের প্রধান কৃষক ইউনিয়ন এফএনএসইএ'র সেক্রেটারি জেনারেল জেরোম ডেসপে রয়টার্সকে বলেন, "সমাধান ছাড়াই নিষেধাজ্ঞার কারণে আমাদের উৎপাদনের অবস্থা দুর্বল হয়ে পড়ছে।”

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে উদ্ধৃত করে “ম্যাক্রোঁ কৃষিকে ধ্বংস করছেন” বা “আপনার কৃষককে বাঁচান” লেখা ব্যানার নিয়ে ট্রাক্টরের একটি দীর্ঘ মিছিল মধ্য প্যারিসের মাঝখান দিয়ে ফ্রান্সের কৃষি মন্ত্রণালয়ের কাছে ইভ্যালিডেস স্মৃতিসৌধে এক সমাবেশে যোগ দেয়।

পরিবেশকর্মীরা বলছেন, কীটনাশকের অবশিষ্টাংশ মাটি ও বন্যপ্রাণীর ক্ষতি করে। তারা নিওনিকোটিনয়েড কীটনাশক দিয়ে চিকিত্সা করা সুগার বিট বীজের ব্যবহার যা মৌমাছিদের ক্ষতি করতে পারে, তা নিষিদ্ধ করার ইইউর রায়কে স্বাগত জানিয়েছে।

নিওনিকোটিনয়েড নিষেধাজ্ঞাকে সমর্থন করে এক বিবৃতিতে কীটনাশক বিরোধী গ্রুপ জেনারেশন ফিউচারস বলেছে, "পৃথিবীতে জীবন ও চাষাবাদের জন্য অপরিহার্য জীববৈচিত্র্যকে অবশ্যই পরিত্যাগ করা উচিত নয়।“

কৃষকরা যুক্তি দেখান যে চিনি বিট গাছগুলি মৌমাছিদের আকৃষ্ট করে না । নিষেধাজ্ঞার ফলে ফসলের হলুদ ভাইরাস বৃদ্ধি পেয়ে উতপাদন কমে যাবে। ফলে নিওনিকোটিনয়েড ব্যবহার করছে এমন দেশগুলি থেকে আরও আমদানির সম্ভাবনা বৃদ্ধি পাবে।

বুধবার সকালে কৃষি মন্ত্রক এক বিবৃতিতে জানায়, ফরাসি কৃষিমন্ত্রী মার্ক ফেসনিউ বৃহস্পতিবার চিনি বিট খাতের প্রতিনিধিদের কাছে একটি পরিকল্পনা উপস্থাপন করবেন।

বিট উৎপাদক গ্রুপ সিজিবি জানিয়েছে, হলুদ ভাইরাসের আক্রমণ মারাত্মক হলে এ বছর ফলনের ক্ষতিতে চিনি বিট চাষিদের পুরোপুরি ক্ষতিপূরণ দেওয়ার জন্য মন্ত্রী রাজি হয়েছেন।

বিক্ষোভে সিজিবির সভাপতি ফ্রাঙ্ক স্যান্ডার রয়টার্সকে বলেন, আমরা সন্তুষ্ট হতে পারি না তবে আপাতত কৃষকদের অনুমতি দিয়ে ২০২৪ এবং ২০২৫ সালের মধ্যে

XS
SM
MD
LG