অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তা সমস্যায় তুরস্কে উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে জার্মান ত্রাণ সংস্থা


তুরস্কের কাহরামনমারাসে ভয়াবহ ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের মধ্যে বসে আছেন এক ব্যক্তি; ১১ ফেব্রুয়ারি, ২০২৩।
তুরস্কের কাহরামনমারাসে ভয়াবহ ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের মধ্যে বসে আছেন এক ব্যক্তি; ১১ ফেব্রুয়ারি, ২০২৩।

জার্মানির দুটি ত্রাণ সংস্থা নিরাপত্তা জনিত সমস্যা এবং লোকজনের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির খবরে শনিবার ভূমিকম্প কবলিত তুরস্কে উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে।

জার্মান ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ (আইএসএআর) এবং জার্মানির ফেডারেল এজেন্সি ফর টেকনিক্যাল রিলিফ (টিএইচডব্লিউ) জানিয়েছে, তুরস্কের বেসামরিক সুরক্ষা সংস্থা এএফএডি পরিস্থিতিকে নিরাপদ হিসেবে ঘোষণা করলেই যত দ্রুত সম্ভব তারা তাদের কাজ আবার শুরু করবে।

আইএসএআর-এর অপারেশন ম্যানেজার স্টিফেন বায়ার রয়টার্সকে বলেন, "আমরা আপাতত টিএইচডব্লিউ'র সঙ্গে যৌথ ক্যাম্পে থাকব।“ তবে তিনি বলেন, কেউ বেঁচে রয়েছেন, এমন ইঙ্গিত পাওয়া গেলে সংস্থাগুলো অবিলম্বে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

তুরস্কের কর্তৃপক্ষ ভূমিকম্প কবলিত অঞ্চলে সংঘর্ষের খবর দেয়নি। তবে প্রেসিডেন্ট রিজেপ তাইয়্যেপ এরদোয়ান শনিবার সাধারণ নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করেছেন। এসময় তিনি উল্লেখ করেন যে কিছু লুটপাটের ঘটনা ঘটেছে এবং জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ।

ঐ অঞ্চল পরিদর্শনকালে তিনি সতর্ক করে দিয়ে বলেন, “এর অর্থ হলো যারা লুটপাট বা অপহরণের সঙ্গে জড়িত তাদের বুঝতে হবে যে রাষ্ট্র তাদের শক্ত হাতে দমন করবে”।

অস্ট্রিয়ান ফোর্সেস ডিজাস্টার রিলিফ ইউনিট (এএফডিআরইউ) শনিবার স্বল্প সময়ের জন্য কার্যক্রম স্থগিত করে।পরে তারা আবার কাজ শুরু করে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র মাইকেল বাউয়ার টুইট করেছেন, তুরস্কের সেনাবাহিনী এএফডিআরইউ কন্টিনজেন্টের সুরক্ষার দায়িত্ব নিয়েছে।

অস্ট্রিয়ার সশস্ত্র বাহিনীর ৮২ জন উদ্ধারকর্মী গত ৭ ফেব্রুয়ারি থেকে তুরস্কের আন্টাকিয়ায় অবস্থান করছেন। তাদের বিশেষজ্ঞরা ধ্বংসস্তূপ থেকে নয়জনকে উদ্ধার করেছেন।

সুইজারল্যান্ড জানিয়েছে, তারা হাতায়ে শহরের নিরাপত্তা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং সে অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

সুইজারল্যান্ড উদ্ধার অভিযানে সহায়তার জন্য ৮৭ জন বিশেষজ্ঞ এবং ৮টি কুকুর পাঠিয়েছে। মঙ্গলবার পৌঁছানোর পর থেকে এ পর্যন্ত তারা ১১ জনকে উদ্ধার করে। শুক্রবার ১২ জনের একটি অতিরিক্ত দলকে তুরস্কে পাঠানো হয়েছে।

XS
SM
MD
LG