অ্যাকসেসিবিলিটি লিংক

তৈরি পোশাকের পর পাট-পণ্য হতে পারে গুরুত্বপূর্ণ রপ্তানি খাত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশবান্ধব কৃষিপণ্য হওয়া সত্ত্বেও দেশের তৈরি পোশাক শিল্পের মতো পাট প্রত্যাশিত মনোযোগ ও প্রণোদনা পায়নি। মঙ্গলবার(১৪ ফেব্রয়ারি) জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি। সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান, এখন থেকে পাট খাতের উন্নয়নে যথাযথ গুরুত্ব দেওয়ার জন্য।বলেন, তৈরি পোশাকের পর পাট-পণ্য হতে পারে গুরুত্বপূর্ণ রপ্তানি খাত। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছয়টি নতুন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্ম-এ যোগ দেন। শেখ হাসিনা বলেন, “আমরা যেভাবে গার্মেন্টস শিল্পকে প্রণোদনা দিই… কৃষিপণ্য হওয়া সত্ত্বেও পাটকে ততটা দেওয়া হয় না। পাটের জন্য জরুরি ভিত্তিতে সেই সুযোগ দরকার। আমি ইতোমধ্যে এ বিষয়ে নির্দেশনা দিয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন, “এক সময় পাট দেশের জন্য বৈদেশিক মুদ্রা নিয়ে এসেছে এবং এখন জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ সম্পর্কে মানুষকে গভীরভাবে সচেতন করে তোলার ফলে সেই সুযোগ আবারও দেখা দিয়েছে। পাট একটি পরিবেশবান্ধব পণ্য। পাট থেকে অসংখ্য পণ্য উৎপাদন করা সম্ভব।”

“দেশের গবেষকরা এ বিষয়ে কঠোর পরিশ্রম করছেন এবং বিভিন্ন ধরনের পণ্য উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। পাটের ওপর আমাদের আরও গুরুত্ব দিতে হবে;” উল্লেখ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

XS
SM
MD
LG