অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত নিকি হেলি রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থিতার জন্য লড়বেন


২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর জাতিসংঘে আমেরিকার তৎকালীন রাষ্ট্রদূত নিকি হেলি হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন। ফাইল ছবি।
২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর জাতিসংঘে আমেরিকার তৎকালীন রাষ্ট্রদূত নিকি হেলি হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন। ফাইল ছবি।

সাউথ ক্যারোলাইনার প্রাক্তন গভর্নর নিকি হেলি মঙ্গলবার বলেছেন, তিনি তার এক সময়ের বস প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির পক্ষ থেকে প্রার্থিতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। ট্রাম্প তাকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করেছিলেন।

সাড়ে তিন মিনিটের ভিডিওটিতে কখনো ট্রাম্পের উল্লেখ করা হয়নি। নভেম্বরে ট্রাম্প ঘোষণা করেছিলেন যে, তিনি ২০২০ সালের নির্বাচনে বাইডেনের কাছে হারানো প্রেসিডেন্ট পদটি পুনরুদ্ধারের চেষ্টা করার জন্য রিপাবলিকান দলের মনোনয়ন চাইছেন। ভিডিওটি অভিবাসী ভারতীয় পাঞ্জাবি শিখের কন্যা হিসেবে দক্ষিণ ক্যারোলাইনায় তার প্রথম দিকের বছরগুলোকে তুলে ধরে - কীভাবে তিনি ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং তারপর ২০১৭ সাল এবং ২০১৮ সালে জাতিসংঘের রাষ্ট্রদূত হওয়ার জন্য পদত্যাগ করেছিলেন।

সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ট্রাম্পের যেসব প্রাক্তন কর্মকর্তা বা এক সময়ের রাজনৈতিক মিত্র, তাকে আগামী বছর রিপাবলিকান মনোনয়নের জন্য চ্যালেঞ্জ করতে পারেন, তাদের দীর্ঘ তালিকায় হেলি প্রথম। সাউথ ক্যারোলাইনার বর্তমান আইনপ্রণেতা, সিনেটর টিম স্কটও মনোনয়ন প্রতিযোগিতায় যোগ দেয়ার কথা ভাবছেন।

গত সপ্তাহে রয়টার্স/ইপসোস পরিচালিত সর্বসাম্প্রতিক জরিপে ট্রাম্প নিবন্ধিত রিপাবলিকানদের ৪৩ শতাংশের সমর্থন পেয়েছেন। ডিসান্টিস ৩১ শতাংশ, পেন্স ৭ শতাংশ এবং হেলি ৪ শতাংশ নিবন্ধিত রিপাবলিকানের কাছ থেকে সমর্থন পেয়েছেন।

XS
SM
MD
LG