অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সাথে বিরোধের পর যুক্তরাষ্ট্র আবার বলেছে ফিলিপাইনকে তারা রক্ষা করবে


ফিলিপাইন কোস্ট গার্ডের দেয়া এই ছবিটিতে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে একটি চীনা উপকূলরক্ষী জাহাজ দেখা যাচ্ছে। ৬ ফেব্রুয়ারি, ২০২৩।
ফিলিপাইন কোস্ট গার্ডের দেয়া এই ছবিটিতে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে একটি চীনা উপকূলরক্ষী জাহাজ দেখা যাচ্ছে। ৬ ফেব্রুয়ারি, ২০২৩।

যুক্তরাষ্ট্র তাদের সতর্কবার্তা পুনর্নিশ্চিত করেছে যে ফিলিপিনো বাহিনী বিতর্কিত দক্ষিণ চীন সাগরে আক্রমণের মুখে পড়লে তারা তাদের চুক্তির মিত্রকে রক্ষা করবে। চীনা একটি উপকূলরক্ষী জাহাজ ফিলিপাইনের একটি টহল জাহাজকে সামরিক-গ্রেডের লেজার দিয়ে আঘাত করলে জাহাজের কিছু ক্রু সাময়িকভাবে দৃষ্টিহীন হয়ে যায়। এই ঘটনার পরেই যুক্তরাষ্ট্র তাদের সতর্কবার্তা দেয়।

৬ ফেব্রুয়ারি ঘটনাটি ঘটেছে। ফিলিপাইনের কর্মকর্তাদের মতে, ফিলিপাইনের টহল জাহাজ বিআরপি মালাপাসকুয়াকে সেকেন্ড থমাস শোলের কাছে আসতে বাধা দেয়ার জন্য চীনা উপকূলরক্ষী জাহাজটি উচ্চ-গ্রেডের লেজার দিয়ে আঘাত করে।

চীন দক্ষিণ চীন সাগরকে কার্যত সম্পূর্ণরূপে নিজের এখতিয়ারের বলে দাবি করে, যা অন্যান্য দাবিদারদের সাথে সাংঘর্ষিক। চীনা নৌবাহিনীর বিরুদ্ধে অতীতে দক্ষিণ চীন সাগর এবং প্রশান্ত মহাসাগরের অন্যান্য স্থানে টহলরত অস্ট্রেলিয়ান সামরিক বিমানের বিরুদ্ধে সামরিক-গ্রেড লেজার ব্যবহারের অভিযোগ রয়েছে।

চীন এবং ফিলিপাইন ছাড়াও ভিয়েতনাম, মালয়েশিয়া, তাইওয়ান এবং ব্রুনাইয়েরও ঐ সমৃদ্ধ এবং ব্যস্ত জলপথে নিজস্ব দাবি রয়েছে। এটি বিশ্বের বাণিজ্য এবং তেল পরিবহনের বড় একটি অংশ।

ওয়াশিংটন বিতর্কিত সাগরে কোনো দাবি রাখে না কিন্তু নেভিগেশন এবং ওভারফ্লাইটের স্বাধীনতাকে উন্নীত করার জন্য জলসীমায় টহল দেয়ার জন্য বাহিনী মোতায়েন করেছে। এই পদক্ষেপ বেইজিংকে ক্ষুব্ধ করেছে। বেইজিং ওয়াশিংটনকে সতর্ক করেছে যে, এটি সম্পূর্ণভাবে এশিয়ার বিরোধ। তারা ওয়াশিংটনকে এর মধ্যে হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানায়।

XS
SM
MD
LG