অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের জন্য সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন নেটো প্রধান


তুরস্ক এবং সিরিয়ার কিছু অংশে ৭,৮ মাত্রার ভূমিকম্পের পর ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারিতে হাতায়ে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসাবশেষ পরিষ্কার করা হচ্ছে।
তুরস্ক এবং সিরিয়ার কিছু অংশে ৭,৮ মাত্রার ভূমিকম্পের পর ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারিতে হাতায়ে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসাবশেষ পরিষ্কার করা হচ্ছে।

বৃহস্পতিবার নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ তুরস্কের রাজধানী আঙ্কারায় গত সপ্তাহের ভূমিকম্পের পর একটি সংহতি প্রদর্শনীতে উপস্থিত ছিলেন। ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুওলুর সাথে কথা বলার সময় স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেছেন, নেটো তাদের সদস্য তুরস্কের প্রয়োজনের সময় তার পাশে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার তুরস্কের জরুরী ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, দেশে মৃতের সংখ্যা বেড়ে ৩৬ হাজার ১৮৭-তে দাঁড়িয়েছে, আহত হয়েছে ১ লাখ ৮ হাজার জন। সংস্থাটি বলেছে, ৬ ফেব্রুয়ারির বিশাল ভূমিকম্পের পর থেকে ওই এলাকায় ৪ হাজার ৩শ টির বেশি আফটার শক আঘাত হেনেছে।

এদিকে জাতিসংঘের মানবিক সংস্থা এবং সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা দ্বারা সংকলিত পরিসংখ্যান অনুসারে, প্রতিবেশী সিরিয়ায় সাড়ে ৫ হাজার জনের বেশি মানুষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বুধবার রেডক্রসের আন্তর্জাতিক কমিটির সভাপতি মিরজানা স্পোল্জারিক এগার বলেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার মানুষ নতুন চ্যালেঞ্জেরও মুখোমুখি হচ্ছে।

গত কয়েকদিনে সিরিয়া পরিদর্শনের পর এক বিবৃতিতে তিনি বলেন, “এক দশকের বেশি সময় ধরে সিরিয়া জুড়ে মানুষ সশস্ত্র সংঘাতের ধ্বংসলীলা অনুভব করছে। ৬ ফেব্রুয়ারি যখন এই অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে, তখন সম্প্রদায়গুলো ফ্রন্টলাইনের যে দিকেই থাকুক না কেন তারা নাটকীয় মাত্রায় ধ্বংসযজ্ঞের শিকার হয়েছিল। পরিবার এবং বন্ধুরা নিহত হয়েছে, বাড়িঘর ধ্বংস হয়েছে এবং মানুষ আবারও বাস্তুচ্যুত হয়েছিল। চিকিৎসা সেবা, নিরাপদ পানীয় জল এবং নির্ভরযোগ্য খাদ্য সরবরাহের উৎস অবিলম্বে বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।”

ভয়েস অফ আমেরিকা তুরস্ক বিভাগ এবং জাতিসংঘ প্রতিবেদক মার্গারিট বাশির এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছে। এ প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG