অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন শিক্ষাক্রমে সপ্তাহে ৫ দিন ক্লাস হবে—শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি

নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে পাঁচ দিন ক্লাস হবে এবং দুই দিন সাপ্তাহিক বন্ধ থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, “শিক্ষাপ্রতিষ্ঠান কয়দিন বন্ধ থাকবে তা একটি নীতিগত সিদ্ধান্তের ব্যাপার। আমাদের নতুন শিক্ষাক্রমে সপ্তাহে পাঁচ দিন শ্রেণিকক্ষে পাঠদান হবে। বাকি দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে”।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর সার্কিট হাউসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, “এটি প্রধানমন্ত্রীর অনুমোদিত শিক্ষাক্রম। গত বছর আমাদের শিক্ষাক্রমে ছিল ছয় দিন শ্রেণিকক্ষে পাঠদান। যখন বিদ্যুৎ নিয়ে সংকট ছিল তখন সেটাকে আমরা পাঁচ দিন করেছি। তখনই বলা হয়েছিল যে, এখন বিদ্যুৎ সংকটের কারণে করা হচ্ছে, কিন্তু নতুন শিক্ষাক্রমেও পাঁচ দিনই শ্রেণিকক্ষে পাঠদান হবে”।

তিনি বলেন, “সারা পৃথিবীতে যে নিয়ম, আমাদের দেশেও তা। আর তা ছাড়া শিক্ষকদেরও ১-২ দিন সময়ের দরকার। তাদেরও একটু বিশ্রামের প্রয়োজন আছে। আবার শিক্ষার্থীদেরও বিশ্রামের প্রয়োজন আছে”।

দীপু মনি আরও বলেন, কারিগরি বিভাগে তার আগের ১০ বছর কোনো শিক্ষক নিয়োগ হয়নি। গত চার বছরে সমস্ত শিক্ষক নিয়োগ হয়েছে।

তিনি বলেন, “সবসময়ই কোনো না কোনো শিক্ষক অবসরে যাচ্ছেন। কাজেই কিছু কিছু পদ শূন্য হয়। আবার সেই চাহিদা অনুযায়ী আমরা সেগুলোতে নিয়োগ দিই। এ নিয়োগ প্রক্রিয়া যে খুব সহজ তাও নয়। এ মুহূর্তে আমাদের কোনো শিক্ষক সংকট নেই। কোথাও শূন্য থাকলে তা পূরণ হয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG