অ্যাকসেসিবিলিটি লিংক

বেলুন ভূপাতিত করার বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছে চীন


ভিডিও থেকে নেয়া এই ছবিতে চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিং-এ একটি মিডিয়া ব্রিফিং-এ কথা বলছেন। ১৩ ফেব্রুয়ারি, ২০২৩। ফাইল ছবি।
ভিডিও থেকে নেয়া এই ছবিতে চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিং-এ একটি মিডিয়া ব্রিফিং-এ কথা বলছেন। ১৩ ফেব্রুয়ারি, ২০২৩। ফাইল ছবি।

বুধবার চীন বলেছে, তারা আমেরিকার পূর্ব উপকূলে সন্দেহজনক একটি চীনা গুপ্তচর বেলুন ভূপাতিত করার সাথে সম্পর্কিত যুক্তরাষ্ট্রের সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

এক দৈনিক ব্রিফিং-এ পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ কথা জানান। তবে তিনি বিশদ কোনো বিবরণ দেননি এবং পদক্ষেপের লক্ষ্যবস্তু চিহ্নিত করেননি।

চীন বলেছে, বেলুনটি ছিল মনুষ্যবিহীন আবহাওয়া আকাশযান যা দুর্ঘটনাক্রমে সীমার বাইরে চলে গিয়েছিল। যুক্তরাষ্ট্র একটি এফ-২২ যুদ্ধবিমান থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র দিয়ে এটিকে ভূপাতিত করার ক্ষেত্রে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে বলে অভিযোগ করে চীন।

৪ ফেব্রুয়ারি বেলুনটি ভূপাতিত করার পর থেকে যুক্তরাষ্ট্র ৬টি চীনা সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্র বলেছে, এই সংস্থাগুলো বেইজিং-এর মহাকাশ কর্মসূচির সাথে যুক্ত।

যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টেটিভস পরবর্তীতে যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের “নির্লজ্জ লঙ্ঘন” এবং “তার গোয়েন্দা সংগ্রহ অভিযান সম্পর্কে মিথ্যা দাবির মাধ্যুমে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রতারিত করার” প্রচেষ্টার কারণে চীনকে নিন্দা জানানোর জন্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও বেইজিং সফর বাতিল করেছেন। অনেকেই আশা করেছিলেন এই সফরে বাণিজ্য, মানবাধিকার, তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগরে চীনের দাবি নিয়ে বিরোধের মধ্যে যে সম্পর্কগুলো তৈরি হয়েছে তা স্থিতিশীল হবে।

যদিও চীন বেলুনটিকে সামরিক সম্পদ বলে অস্বীকার করেছে, তবে তাদের সরকারের কোন বিভাগ বা সংস্থা এটির জন্য দায়ী ছিল তা এখনো জানায়নি।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন প্রবেশের জন্য দুঃখ প্রকাশ করার পর চীন ওয়াশিংটনের বিরুদ্ধে প্রতিশোধের হুমকি প্রদানের পাশাপাশি গুপ্তচরবৃত্তির অভিযোগ ফিরিয়ে দিয়েছে।

XS
SM
MD
LG