অ্যাকসেসিবিলিটি লিংক

সেলফি টিপস


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বোস্টনে বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত লোকজনদের সঙ্গে সেলফি তুলছেন।সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ (ছবি-এপি /ইভান ভুচি)
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বোস্টনে বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত লোকজনদের সঙ্গে সেলফি তুলছেন।সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ (ছবি-এপি /ইভান ভুচি)

জীবনে অন্তত একবার একটা সেলফি তুলতে চেষ্টা করেননি, এমন কোন স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া কঠিন। ২০১৩ সাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে জনপ্রিয় হয়ে উঠে সেলফি। যেকোন পরিস্থিতিতে সহজেই সেলফি তুলে যেকেউ পোস্ট করতে পারেন ইনস্টাগ্রাম বা ফেসবুকে। আপনিও হয়তো বেশ কয়েকবার চেষ্টা করেছিলেন একটি তাক লাগিয়ে দেয়া সেলফি তোলার। কখনও বন্ধুদের বাহবা পেয়েছেন, আবার কখনও কেউ পাত্তাই দেয়নি। সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধু বা প্রিয় তারকাদের সেলফি দেখে অবাক হয়ে ভেবেছেন, এত সুন্দর সেলফির রহস্যটা কী?

অক্সফোর্ড ডিকশনারির মতে, সেলফি হলো নিজের তোলা নিজের ছবি, যা সাধারণত স্মার্টফোন বা ওয়েবক্যামে ধারণ করে সামাজিক মাধ্যমে আপলোড করা হয়। হাতে স্মার্টফোন নিয়ে ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে, কিংবা ফোনের পেছনের মূল ক্যামেরা ব্যবহার করে আয়নার মাধ্যমে অথবা টাইমার ব্যবহার করে সেলফি নেয়া হয়।

ভাল সেলফি তোলার জন্য প্রয়োজন ফটোগ্রাফির কিছু সাধারণ বিষয় সম্পর্কে ধারণা রাখা। ঘাবড়ে যাবেন না, আপনাকে ফটোগ্রাফিতে পিএইচডি করতে হবে না। সহজ কিছু টিপস এবং তার পেছনের ধারণাগুলো আয়ত্তে আনতে পারলে আপনিও তুলতে পারবেন পারফেক্ট সেলফি।

১. ক্যামেরা মুখের খুব কাছে নয়

অনেকেই সেলফি তোলার সময় স্মার্টফোনকে মুখের খুব কাছে রাখেন। বিশেষ করে ওয়াইড অ্যাংগেল লেন্সে কাছের জিনিসকে বেশি বড় দেখায়। তাই লেন্স খুব কাছে চলে আসলে মুখের গঠনে কিছুটা পরিবর্তন দেখা দেয় সেলফির ক্ষেত্রে।

অনেকের অভিযোগ, সেলফিতে তাদের নাক বড় দেখায়। সেলফি কালচার শুরুর পর, ২০১৩ সাল থেকে আমেরিকাতে কসমেটিক সার্জারির মাধ্যমে নাক ছোট করার প্রবণতা বেড়ে যায়। অথচ খালি চোখে দেখলে নাকের আকার মোটেও বড় দেখায় না। সমস্যাটি সৃষ্টি হয় সেলফি তোলার সময় ক্যামেরা আর মুখের মধ্যকার দূরত্ব কম থাকলে।

সেলফিতে আপনার চেহারার স্বাভাবিক গঠন ধরে রাখতে চাইলে স্মার্টফোনটি মুখ থেকে যতটা সম্ভব দূরে ধরুন। চাইলে সেলফি-স্টিকও ব্যবহার করতে পারেন।

২. বেছে নিতে হবে সঠিক ক্যামেরা অ্যাঙ্গেল

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের ফটোগ্রাফি ডিপার্টমেন্টের প্রধান তানভীর মুরাদ তপু ভয়েস অফ আমেরিকাকে বলেন, ডাবল চিন ঢাকতে বা ট্র্যাডিশনাল ফিমেল বিউটি তুলে ধরতে ক্যামেরা একদম চেহারার সোজাসুজি না ধরে চোখ বরাবর সামান্য উপরে ধরা উচিত। এতে চেহারার শিশুসুলভ লাবণ্য ঠিকঠাক ফুটে উঠে।

পুরুষের ক্ষেত্রে আই লেভেল থেকে একটু নিচে ক্যামেরা ধরে ছবি তুললে জ-লাইন বা চোয়াল প্রসস্ত দেখায়, ইম্পোসিং লাগে সেলফি। জার্মান এক গবেষণায় উঠে এসেছে, চোখ বরাবর ৩০ ডিগ্রি বা এর কাছাকাছি ক্যামেরা ধরলে সেটা চেহারাকে আকর্ষণীয় করে তোলে। তবে খুব বেশি উপর বা নিচ থেকে সেলফি তোলা যাবে না।

আপনি চাইলে অন্যান্য অ্যাঙ্গেলেও ছবি তুলে দেখতে পারেন। নিজের শারীরিক গঠন, ব্যাক্তিত্ব বা পরিবেশের সাথে মানানসই যেকোন ক্যামেরা অ্যাঙ্গেল বেছে নিতে পারেন। আপনার জন্য বেস্ট অ্যাঙ্গেলটি আগে থেকেই ঠিক করে রাখুন যাতে আনন্দের মূহুর্তে ধারণ করতে পারেন আপনার পার্ফেক্ট সেলফিটি।

৩. চেহারার বাম পাশকে প্রাধান্য দিন

১৯৭০ সালের এক স্টাডিতে দেখা যায়, ইউরোপীয় চিত্রশিল্পীরা কারো পোট্রেইট আঁকার সময়, তাদের চেহারার বাম পাশটিকেই ফুটিয়ে তুলতেন। অনেকেই মনে করতেন বাম পাশেই মানুষ সুন্দর দেখায়।

এছাড়াও সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, মুখের বাম পাশে আমাদের অনুভূতিগুলো সবচাইতে ভালভাবে প্রকাশ পায়। তাই বাম পাশেই সবচাইতে আকর্ষণীয় দেখায়।

এই বিষয়টি আপনি সেলফি তোলার ক্ষেত্রে প্রয়োগ করতে পারেন। সেলফি তোলার সময় চেষ্টা করুন একটু ডানে তাকিয়ে চেহারার বাম পাশটি তুলে ধরতে।

৪. ব্যবহার করুন প্রাকৃতিক আলো

সেলফি তোলার জন্য সবচাইতে উপযুক্ত প্রাকৃতিক আলো। দিনের একেক ভাগে সুর্যের আলোর যে পরিবর্তন দেখা যায় তা ব্যবহার করে আপনি আপনার নানা অভিব্যাক্তি প্রকাশ করতে পারবেন।

“গোল্ডেন আওয়ার” অর্থাৎ সূর্য উঠার পরপর এবং অস্ত যাওয়ার আগে যে কোমল আলো থাকে, সেটি সেলফি তোলার জন্য বেশ উপযুক্ত।

সূর্য যদি মাথার ঠিক উপর থাকে তখন আলো খুব প্রখর হয়। সেসময় আমাদের মুখের গঠনের কারণে চোখের নিচে অদ্ভুত ছায়া সৃষ্টি করে, যাকে কি না বলে ‘র‍্যাকুন আই’। সেলফি তাই অতটা সুন্দর দেখায় না। ঐ সময় চেষ্টা করবেন কোন কিছুর ছায়াতে দাঁড়িয়ে ছবি তোলার।

যদি আপনি ঘরের ভেতরে থাকেন, অবশ্যই খোলা জানালার পাশে সেলফি তুলবেন। আলোর উৎস যত বড় হবে, পোর্ট্রেইটে ত্বক তত কোমল দেখাবে। ঘরের ভেতর কম আলোতে ছবি আমাদের চেহারার দাগগুলো আরো প্রকট করে তোলে।

খুব বেশি প্রয়োজন না হলে ক্যামেরার ফ্ল্যাশ ব্যবহার করবেন না। কারণ এর ফলে ছবি তার গভীরতা হারায় এবং রেড আই ইফেক্টের মত সমস্যার সৃষ্টি করে।

৫. কিভাবে পোজ দেবেন

ক্যামেরার দিকে তাকান। চোখ আপনার সেলফিকে আকর্ষণীয় করে তোলে। কেউ যখন আপনার কোন ছবি দেখবে, সবার আগেই তাকাবে আপনার চোখে। সেলফিতে পার্ফেক্ট দেখাতে চোখের আকার স্বাভাবিকভাবে বড় করুন।

ক্যামেরা সেট। রেডি! এখন এমন কিছু ভাবুন যা আপনাকে সত্যিকারের স্নিগ্ধ অনুভূতি দিবে। আপনার ভালো লাগার এক্সপ্রেশনটি পেয়ে গেলেই ক্লিক করুন সেলফিটিতে। হাসির ক্ষেত্রে, মুচকি হাসি হবে নাকি দাঁত বের করা হাসি হবে সেটা আপনিই ঠিক করবেন। তবে খেয়াল রাখবেন এমনটা যাতে মনে না হয়, আপনি জোর করে হাসার চেষ্টা করছেন।

সেলফিটি মুখ খুলে নাকি বন্ধ করে তুলবেন, সিদ্ধান্ত নিন। যতটা সম্ভব সাবলীল থাকুন। স্ন্যাপ নেওয়ার আগে মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। সেলফিটি তখনই প্রাণবন্ত মনে হবে যখন মুখে এবং বিভিন্ন অঙ্গভঙ্গিতে আপনি অনুভূতিগুলো ফুটিয়ে তুলবেন।

ঘাড় থেকে মাথা যতটা সম্ভব দূরে রাখুন। এতে ঘাড় তুলনামুলকভাবে লম্বা দেখাবে। নিজেকে আরেকটু রিলাক্সড রাখতে থুতনি কিছুটা নিচের দিকে নামাতে পারেন।

এক্সপ্রেশন, ফ্রেম- ঠিক হলে, চেহারায় সুন্দর আলো পড়েছে কি না চেক করে নিন। যে অ্যাাঙ্গেলে চমৎকার আলো পাবেন, সেদিকে ক্যামেরা ধরুন।

সেলফি তোলার সময় আপনি কোন পোজে আছেন সেটাও গুরুত্বপূর্ণ বিষয়। পোজ দেয়ার সময় চেষ্টা করবেন যাতে আপনার অপর হাতটিও ফ্রেমে থাকে। হয়ত সেই হাত দিয়ে আপনি চুল গোছাচ্ছেন অথবা সূর্য ঢাকছেন।

৬. খেয়াল রাখুন কম্পোজিশনের দিকে

আপনার সেলফিকে আকর্ষনীয় করতে ‘রুল অব থার্ডস’ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনি নিজেকে একদম মাঝে না রেখে ফ্রেমের একটু ডানে বা বামে রাখতে পারেন।

আবার আপনি নিজেকে ফ্রেমের মাঝে রেখে দুই হাত ব্যবহার করেও ছবি তুলতে পারেন। এক্ষেত্রে আপনার হাতগুলো লিডিং লাইন হিসেবে ছবির আকর্ষণ আপনার মুখের দিকে নিয়ে যাবে।

কম্পোজিশনকে সহজ করতে আপনি আপনার ক্যামেরার গ্রিড-স্কেল ব্যবহার করতে পারেন।

৭. ব্যাকগ্রাউন্ডে মনোযোগ দিন

‘ফটো বম্ব’ বলে ইংরেজিতে একটা কথা আছে। সেলফি তুলতে গিয়ে অনেক সময় আমাদের অগোচরেই ফ্রেমে এমন কিছু চলে আসে, যা ছবির সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই সেলফি তোলার আগে একবার ভালভাবে দেখে নিন আপনার পেছনে কী আছে বা কী ঘটছে। যদি অপ্রাসঙ্গিক বা আপনার সেলফির সাথে যায় না এমন কিছু থেকে থাকে, সেখান থেকে সরে আসুন।

ফ্রেমের ‘এজ’ বা কিনারার দিকেও খেয়াল রাখতে হবে যাতে ডিস্ট্র্যাকশন তৈরি করার মত কিছু ফ্রেমে না ঢুকে পড়ে।

ব্যাকগ্রাউন্ড নিয়ে বিড়ম্বনা এড়াতে ক্যামেরার পোট্রেইট মোড ব্যবহার করতে পারেন। এই মোডে কেবল আপনি ফোকাসে থাকবেন, পেছনে যা থাকবে সবকিছুই ব্লার হয়ে যাবে।

৮. চেষ্টা করতে পারেন মিরর সেলফিও

বর্তমানে আয়নায় প্রতিবিম্বের ছবি তোলা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারণ সেলফির চাইতে এই সেলফি বেশ সহজ। আপনি চাইলে ফোনের স্ক্রিন অথবা ক্যামেরা যেকোন দিকেই তাকাতে পারেন। আপনি ফোনের মাধ্যমে মুখ ঢেকে অথবা না ঢেকেও ছবি তুলতে পারেন।

তবে খেয়াল রাখতে হবে আয়নায় যাতে কোন দাগ বা ময়লা না থাকে। এটি আপনার পুরো সেলফির সৌন্দর্য্য নষ্ট করে দিতে পারে। তাই সেলফি তোলার আগে আয়না পরিষ্কার আছে কিনা তা নিশ্চিত হয়ে নিন।

মনে রাখবেন, আয়নায় তোলা সেলফিও আর দশটা ছবির মতই। কম্পোজিশন, লাইট, পোজ ও এক্সপ্রেশন এখানেও একইরকম গুরুত্বপূর্ণ।

৯. পরিচিত হয়ে নিন ক্যামেরার সাথে

বর্তমান সময়ের প্রায় সব স্মার্টফোন প্রস্তুতকারকেরাই তাদের সেলফি ক্যামেরার উপর বেশ গুরুত্ব দিচ্ছে। সেলফি তোলা আরো সহজ করতে নিত্য নতুন সব ফিচার যুক্ত করেছে তারা। কিছু স্মার্টফোনে ম্যানুয়াল মোড থাকে যেখানে আইএসও, শাটার স্পিড ইত্যাদি নিজেই পরিবর্তন করতে পারবেন।

অনেক মোবাইলে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ও অন্যান্য ইফেক্টের জন্য কিছু আরটিফিশিয়াল মোড আগে থেকেই তৈরি করা থাকে। হাতের সেল ফোনটি দিয়ে ঠিকঠাক সেলফি নিতে ক্যামেরা সেটিংসের সাথে ভালোভাবে পরিচিত হয়ে নিন।

ফ্রন্ট ক্যামেরা সাধারণত ব্যাক ক্যামেরার চেয়ে কম রেসল্যুশনে ছবি ক্যাপচার করতে পারে, তাই ফোনের পেছনের মূল ক্যামেরা ব্যবহার করার পরামর্শ দিয়েছেন পাঠশালার আলোকচিত্র বিভাগের প্রধান তানভীর মুরাদ।

১০. ফিল্টার ব্যবহার নয়, ছবি দেখার চোখ গড়ুন

বেশ কিছু অ্যাপ আছে যেগুলোতে অসংখ্য ফিল্টার ব্যবহারের সুযোগ থাকে। আপনি মাঝে মাঝে মজার ছলে সেগুলো ব্যবহার করতেই পারেন। তবে সবসময় নয়। সেলফিতে ফিল্টার আপনার স্বকীয়তা নষ্ট করে দেয়। তাই ফিল্টারের আশ্রয় না নিয়ে সবসময় সাধারণ ক্যামেরা ব্যবহার করেই সেলফি তুলুন।

নামকরা পোর্ট্রেইট ফটোগ্রাফারদের তোলা ছবি দেখুন নিয়মিত। এতে আপনার কম্পোজিশন, আলো, পোজ, এক্সপ্রেশন এসব নিয়ে ভালো ধারণা হবে। ফেসবুকে বা ইন্সটাতে আপনার সেলফিও সমাদৃত হবে সকলের কাছে।

XS
SM
MD
LG