অ্যাকসেসিবিলিটি লিংক

বিজয় ছাড়া ইউক্রেনের কোনো বিকল্প নেই: জেলেন্সকি


কিয়েভের কাছাকাছি অবস্থিত বুচায় রুশ দখলদারিত্বের সময় ক্ষতিগ্রস্ত একটি বাড়ির ছবিতে সজ্জিত মূল ফটক । ফাইল ছবিঃ ১৭ ফেব্রুয়ারি, কিয়েভ, ইউক্রেন।
কিয়েভের কাছাকাছি অবস্থিত বুচায় রুশ দখলদারিত্বের সময় ক্ষতিগ্রস্ত একটি বাড়ির ছবিতে সজ্জিত মূল ফটক । ফাইল ছবিঃ ১৭ ফেব্রুয়ারি, কিয়েভ, ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, “বিজয় ছাড়া ইউক্রেনের কোনো বিকল্প নেই। আমাদেরকে ইউক্রেন এবং ইউরোপকে মুক্ত করতে হবে। কারণ, যখন রুশ অস্ত্র থেকে আমাদের দিকে গুলি ছোঁড়া হয়, তখন তা প্রতিবেশীদের দিকেও তাক করা থাকে”। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া বক্তৃতায় একথা বলেন তিনি।

ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সহায়তার বিষয়টি নিশ্চিত করতে ৫০ জন আইনপ্রণেতার একটি প্রতিনিধি দলও এই সম্মেলনে যোগ দিয়েছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের নেতা, সিনেট এবং হাউজ সদস্যদের ৪টি প্রতিনিধি দল, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শত শত রাজনীতিবিদ, সামরিক কর্মকর্তা ও কূটনীতিবিদদের সঙ্গে এই সম্মেলনে যোগ দেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, ১৯৬৩ সালে এই সম্মেলন প্রতিষ্ঠার পর এটি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাঠানো সবচেয়ে বড় প্রতিনিধিদলের একটি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, নেটো জোট ও ইউরোপীয় ইউনিয়নকে আরও সুসংহত করেছে এবং যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের একাত্ম করেছে।

উভয় দলের আইনপ্রণেতাদের একটি গ্রুপ, ইউক্রেনে সরাসরি এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ প্রয়োগ করছে। হাউজের ৫ জন সদস্য বৃহস্পতিবার বাইডেনের কাছে পাঠানো এক চিঠিতে যুক্তি দেন, কিয়েভ যেসব আধুনিক যুদ্ধবিমান চেয়েছে, কিন্তু প্রশাসন এখনও তাতে রাজি হয়নি, সেগুলো “এ বছর ইউক্রেনের আকাশসীমার নিয়ন্ত্রণ রক্ষার ক্ষেত্রে দিন-রাতের পার্থক্য গড়ে দিতে পারে”। পলিটিকো এই চিঠি হাতে পেয়েছে।

আইনপ্রণেতারা যুক্তি দেন, লকহিড-মার্টিনের নির্মাণ করা এফ-১৬ অথবা একই ধরনের অন্য কোনো যুদ্ধবিমান ইউক্রেনের বাহিনীকে যুক্তরাষ্ট্র ও অন্যান্য রাষ্ট্রের কাছ থেকে পাওয়া স্থল-ভিত্তিক কামানের চেয়ে যুদ্ধক্ষেত্রে বাড়তি সুবিধা এনে দেবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক শনিবার তাদের ইউক্রেন যুদ্ধ বিষয়ক দৈনিক গোয়েন্দা হালনাগাদ প্রতিবেদনে জানায়, রাশিয়ার জনগণকে ইউক্রেনের যুদ্ধের প্রভাব থেকে মুক্ত রাখার বিষয়টি ক্রেমলিনের জন্য ‘ধারাবাহিকভাবে কঠিন’ হয়ে পড়ছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক আরো জানায়, “২০২২ এর ডিসেম্বরে রাশিয়ার পরিচালিত এক সমীক্ষায় জানা গেছে, দেশের ৫২ শতাংশ জনগণ জানিয়েছে, তাদের কোনো বন্ধু বা আত্মীয় এই তথাকথিত বিশেষ সামরিক অভিযানে অংশ নিয়েছেন”।

XS
SM
MD
LG