অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামী বিশ্ববিদ্যালয়: ক্যাম্পাসে ফিরেছেন ছাত্রলীগ নেত্রীর নির্যাতনের শিকার শিক্ষার্থী


প্রতীকী ছবি
প্রতীকী ছবি
ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নারী নেতা-কর্মীদের হাতে নির্যাতিত কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ছাত্রী হাইকোর্টের আদেশ অনুযায়ী কড়া নিরাপত্তায় শনিবার (১৮ ফেব্রয়ারি) বিশ্ববিদ্যালয়ে ফিরেছেন।

গত ১২ ফেব্রুয়ারি শেখ হাসিনা হলে ইসলামী বিশ্ববিদ্যালয়(আইইউ) ছাত্রলীগের সহ-সভাপতি শানজিদা চৌধুরী অন্তরা এবং তার কর্মীদের হাতে নির্যাতন ও ভয় দেখানোর পাঁচ দিন পর তিনি তার বাবা-মায়ের সঙ্গে ক্যাম্পাসে ফিরে আসেন। শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে ঐ শিক্ষার্থীকে বহনকারী একটি পুলিশ ভ্যান ক্যাম্পাসে আসে।

বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটির সামনে সাক্ষ্য দিতে তাকে সরাসরি দেশরত্ন শেখ হাসিনা হলে নিয়ে যাওয়া হয়। পরে বেলা ১টা থেকে ৪টা পর্যন্ত যথাক্রমে হল কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠিত তদন্ত কমিটি তার সাক্ষাৎকার নেয়।

ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আন্নুর জায়েদ বিপ্লব বলেন, “শিক্ষার্থীর নিরাপত্তার জন্য ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। তদন্ত কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি ক্যাম্পাস ত্যাগ করেন।”

এর আগে ৯ ফেব্রুয়ারি আইইউ ছাত্রলীগ শাখার সহ-সভাপতি ও আবাসিক ছাত্রী শানজিদা চৌধুরী অন্তরা ঐ ছাত্রীকে তার কক্ষে ডেকে নেন। রাতে অসুস্থতার কারণে অন্তরার সঙ্গে দেখা না করায়, অন্তরা এবং তার অর্থ ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী তাবাসসুমের নেতৃত্বে একদল ছাত্রলীগ কর্মী নির্যাতিত শিক্ষার্থীর কক্ষে যায় এবং তার সঙ্গে দুর্ব্যবহার করে।পরে, অন্তরা ও তার সহকর্মীরা তাকে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত ও নির্যাতন করে।

গত ১৪ ফেব্রুয়ারি ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবিতে ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও হল প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। এর পর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও আইনজীবী গাজী মোহাম্মদ মহসিন হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

XS
SM
MD
LG