অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: জাতিসংঘের পক্ষ থেকে বিভিন্ন ভাষায় শ্রদ্ধা জ্ঞাপন


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস, বাংলাদেশে জাতিসংঘের কর্মীদের সঙ্গে করে, বিভিন্ন ভাষায় বাংলাদেশের বিভিন্ন অংশের জনগণকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। জাতিসংঘের বাংলাদেশ দপ্তরের অফিসিয়াল ফেসবুক, টুইটার এবং ইউটিউব অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি ভিডিওতে এমন শুভেচ্ছা জানানো হয়।

এই দিনে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস এবং জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা-ইউনেস্কোর অফিসার ইনচার্জ ড. সুসান ভাইজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব এবং এর উত্তরাধিকার নিয়ে লিখেন।

তারা লিখেছেন, “আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করি ২১ ফেব্রুয়ারি, যা বিশ্বের ভাষাগত এবং সামাজিক-সাংস্কৃতিক বৈচিত্র্যের উদযাপন। আমরা বিশেষভাবে সম্মানিত যে এই দিনটি বাংলাদেশে উদযাপন করা যায়, কারণ ২১ ফেব্রুয়ারি, বাংলাদেশের জনগণের প্রতি বিশ্বব্যাপী শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।”

তারা আরো লিখেছেন, “আমাদের ভাষাগত বৈচিত্র্যকে আলিঙ্গন এবং রক্ষা করার প্রয়াসকে জোরদার করতে হবে। আর, তা অবশ্যই কোন দ্বন্দ্ব এবং যে কোনো ধরনের বৈষম্য উস্কে দেওয়ার হাতিয়ার হিসেবে ভাষা ব্যবহার করার অনুমতি না দিয়ে করতে হবে। সকল ভাষাকে সম্মান করা গুরুত্বপূর্ণ; বড় এবং ছোট, ব্যাপকভাবে এবং কম কথ্য, দেশি এবং বিদেশি নির্বিশেষে গুরুত্বপূর্ণ। আর সমাজ গঠনের জন্য আন্তঃসাংস্কৃতিক সংলাপে ভাষার বৈচিত্র্য অত্যাবশ্যকীয।”

২১ ফেব্রুয়ারি প্রকাশিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুয়েন লুইস এবং সুসান ভাইজ বলেছেন, “বাংলাদেশে জাতিসংঘের কর্মীদের পক্ষ থেকে; টেকনাফ থেকে পঞ্চগড় পর্যন্ত দেশের বিভিন্ন জেলা ও অংশের বিদেশি ও দেশি ভাষার প্রতিনিধিত্ব করে সকলকে; বাংলাদেশের জনগণকে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানাই। যেদিনে দেশটি সাহসের সঙ্গে লড়াই করেছিল, এবং এর অধিকার প্রতিষ্ঠার লড়াই ভুলে যাওয়া উচিত নয়।”

XS
SM
MD
LG