অ্যাকসেসিবিলিটি লিংক

চীন ও রাশিয়ার সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এশিয়া সফরে ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (ডানে) ইন্দোনেশিয়ার রিসর্ট দ্বীপ বালিতে নুসা ডিয়াতে এক বৈঠকের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে করমর্দন করছেন; (ফাইল ফটো), ২০২২ সালের ৯ জুলাই।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (ডানে) ইন্দোনেশিয়ার রিসর্ট দ্বীপ বালিতে নুসা ডিয়াতে এক বৈঠকের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে করমর্দন করছেন; (ফাইল ফটো), ২০২২ সালের ৯ জুলাই।

চীনের শীর্ষ কূটনীতিকের সাথে একটি বৈঠক এবং ইউক্রেন সম্পর্কিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনের পর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এখন স্বস্থিবোধ করছেন। এমন পরিস্থিতিতে, আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে তিনি মধ্য এশিয়া এবং দক্ষিণ এশিয়া সফর করবেন। একই সময়ে, চীন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ঐ অঞ্চল সফর করবেন।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং ইন্দো-প্রশান্ত মহাসাগর অঞ্চলে চীনের অধিকার সম্পর্কিত অনড় অবস্থান নিয়ে, যুক্তরাষ্ট্র ও রাশিয়া এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধির সময়ে এই সফরে যাচ্ছেন ব্লিংকেন।

নয়া দিল্লিতে, চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে ব্লিংকেনের আলোচনার সম্ভাবনা সম্পর্কে একেবারে মুখ বন্ধ করে আছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। তবে, তিনজনই ভারতের রাজধানীতে জি-টুয়েন্টি বৈঠকে উপস্থিত থাকবেন। পররাষ্ট্র মন্ত্রক শুধু বলেছে যে সেখানে কোনো বৈঠক নির্ধারিত নেই।

আশা করা হচ্ছে সম্প্রসারিত জি-টুয়েন্টি বৈঠকে আলোচনার কেন্দ্রে থাকবে খাদ্য ও জ্বালানি নিরাপত্তা।বিশেষ করে, ইউক্রেন সংঘাতের কারণে ক্ষতিগ্রস্থ উন্নয়শীল দেশগুলোর খাদ্য ও জ্বালানি নিরাপত্তার বিষয়টি প্রধান্য পেতে পারে আলোচনায়।

দিল্লি সফরের আগে ব্লিংকেন কাজাখস্তানের রাজধানী আশতানা সফরে যাবেন।সেখানে তিনি নেতৃবৃন্দের সাথে আলোচনার পাশাপাশি, তথাকথিত সি-ফাইভ প্লাস ওয়ান গ্রুপের একটি বৈঠকে যোগ দেবেন। এই গ্রুপটি সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অংশ কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান এবং যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত।

পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, সেই বৈঠকে তিনি “মধ্য এশিয়ার দেশগুলোর স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ওপর জোর দেবেন”। এই শব্দবন্ধ তারা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার প্রতিশব্দ হিসেবে ব্যবহার করে থাকে।

XS
SM
MD
LG